৯৪ হাজার ইয়াবাসহ ট্রাক নিলামে বিক্রি

৯৪ হাজার ইয়াবাসহ ট্রাক নিলামে বিক্রি

অনলাইন ডেস্ক

ভুল করে মাদক ভর্তি ট্রাক নিলামে বিক্রি করে দিয়েছে থাইল্যান্ডের মাদক বিরোধী কর্তৃপক্ষ। পরে অবশ্য এ ঘটনায় ক্ষমা চেয়েছে তারা। ট্রাকটিতে লাখ খানেক অ্যামফেটামিন ট্যাবলেট লুকানো ছিল।

বিবিসির খবরে জানা গেছে, পাঁচ লাখ ৮৬ হাজার বাহত বা প্রায় ১৪ হাজার ৫০০ পাউন্ড দিয়ে মফেটামিন ট্যাবলেট লুকানো হোন্ডা সিআর-ভি ট্রাকটি কিনে নেন এক ক্রেতা।

গত বছর একটি মাদক মামলায় ওই ট্রাকটি জব্দ করা হয়েছিল।

ট্রাকটি কেনার পর মেরামতের জন্য গ্যারেজে পাঠানো হয় ফাঁস হয় মাদকের কথা। তখন এক মিস্ত্রি ট্রাকের বাম্পারে ৯৪ হাজার ইয়াবা বড়ি খুঁজে পান।

কর্তৃপক্ষ বলছে, ভবিষ্যতে তারা এ বিষয়ে আরো ভালো ভাবে তল্লাশি করবে।

আটক মাদক ভর্তি ট্রাকের ব্যাপারে দেশটির মাদক নিয়ন্ত্রণ বোর্ডের মহাসচিব নিয়ম তার্মস্রিসুক জানান, ‘নিয়ম অনুযায়ী আমরা যেসব যানবাহন পাই তার সবগুলোতেই তল্লাশি চালাই এবং এই ট্রাকটিও ব্যতিক্রম ছিল না। যাই হোক সেসময় আমরা কিছু খুঁজে পাইনি, কারণ বড়িগুলো খুব ভালোভাবে লুকানো ছিল’।

মিস্টার তার্মস্রিসুক বলেন, ইয়াবা বড়িগুলো যা কিনা মেটাঅ্যামফেটামিন এবং ক্যাফেইনের মিশ্রণ- ট্রাকটির বাম্পারের পেছনে একটি গোপন কুঠরিতে কয়েকটি বাক্সে লুকানো ছিল।

ত বছর উত্তরাঞ্চলীয় চিয়াং রাই এলাকা থেকে গাড়িটি জব্দ করার সময় এর পেছনের আসন থেকে এক লাখ ইয়াবা বড়ি উদ্ধার করা হয়েছিল।

‘আগের উদ্ধার করা বড়ির সাথে নতুন করে পাওয়া বড়ি যোগ করা হবে এবং এগুলো উদ্ধারকারী মিস্ত্রি ও গাড়ির বর্তমান মালিককে পুরস্কৃত করা হবে। ’

থাইল্যান্ডে ইয়াবা মানে হচ্ছে ‘ক্রেজি মেডিসিন’ যা সাধারণত মিয়ানমার থেকে থাইল্যান্ডে পাচার করা হয় এবং সেগুলো সস্তায় লাল কিংবা গোলাপি বড়ি হিসেবে বিক্রি করা হয়।

২০১৮ সালে থাইল্যান্ডের কর্তৃপক্ষ ৫১ কোটি ৬০ লাখ মেথ ট্যাবলেট জব্দ করে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর