এবার মেয়েদের জন্য লুঙ্গি, দাম নিয়ে বিষ্ময়!

সংগৃহীত ছবি

এবার মেয়েদের জন্য লুঙ্গি, দাম নিয়ে বিষ্ময়!

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

দক্ষিণ আর দক্ষিণ-পূর্ব এশিয়া জুড়ে পুরুষদের পছন্দের অন্যতম পোশাক লুঙ্গি। এখন এটাকে কিছুটা হেয় চোখে দেখা হলেও গ্রামগঞ্জে এর যথেষ্ট কদর রয়েছে। কিন্তু সেই লুঙ্গিই এবার জায়গা করে নিয়েছে নামী স্প্যানিশ ফ্যাশন ব্রান্ড 'জারা'র ক্যাটালগে? যদিও তারা এর নাম দিয়েছে স্কার্ট। এ নিয়ে তর্ক-বিতর্ক আর বিদ্রুপের ঝড় বয়ে যাচ্ছে টুইটারে-ফেসবুকে।

আর তার কারণ দাম। খবর বিবিসির।

ফ্যাশন ব্রান্ড জারা একটি লুঙ্গি বিক্রি করছে ৬৯.৯৯ ইউরোতে। বাংলাদেশি মুদ্রায় যার মূল্য ৭ হাজার ২৬৩ টাকা।

আর এমন খবরে ভারত, পাকিস্তান, নেপাল, বাংলাদেশ, কম্বোডিয়া, মিয়ানমার ও থাইল্যান্ডে শোরগোল পড়ে গেছে বলে জানিয়েছে কলকাতা টোয়েন্টিফোর।

অন্য একজন ভারতীয় টুইটারে লিখেছে, “ফ্যাশন পাগল হয়ে গেছে। ৬ হাজার রুপিতে লুঙ্গি!” একজন এমনও জানিয়েছে, “আমার বাবার লুঙ্গি ৩ পাউন্ডের থেকেও কম (বাংলাদেশি মুদ্রায় ৩৫০ টাকার চেয়েও কম)। ”

বিবিসি জানিয়েছে, জারা'র ক্যাটালগে এই পোশাক দেখে অনেকেই তাদের বিস্ময় চেপে রাখতে পারছেন না। যে পোশাকটি পুরুষদের পোশাক হিসেবে দেখতে অভ্যস্ত সবাই, বাবা-চাচারা যে পোশাক পরেন, সেটি কিভাবে মেয়েদের ফ্যাশন হয়ে উঠলো, সেই প্রশ্ন অনেকের।

আর এই 'লুঙ্গি'কে 'স্কার্ট' নামে চালিয়ে যে দামে বিক্রি করা হচ্ছে, সেটার প্রতি দৃষ্টি আকর্ষণ করে চোখ কপালে তুলছেন অনেকে। আবার পুরুষদের পোশাক লুঙ্গিকে এভাবে 'স্কার্ট' নামে চালিয়ে দেওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন কেউ কেউ। তাদের প্রশ্ন, কেন 'জারা' একটিবারের জন্যও কোথাও উল্লেখ করলো না এই পোশাকের আসল নাম বা কোথা থেকে এই ফ্যাশনের অনুপ্রেরণা তারা পেয়েছে!

অন্য দেশের সাংস্কৃতিক ঐতিহ্য এভাবে ভিন্ন নামে বাজারজাত করে চড়া মূল্যে বিক্রি করে মুনাফা লোটা কতটা নৈতিক, সেই প্রশ্ন তুলেছেন অনেকে।

সম্পর্কিত খবর