চীনের প্রতিবেশী ভারতেও করোনার আঘাত

চীনের প্রতিবেশী ভারতেও করোনার আঘাত

অনলাইন ডেস্ক

চীনের প্রতিবেশী দেশ ভারতেও আঘাত হেনেছে মরণব্যাধি করোনা ভাইরাস। উহান বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করা এক ভারতীয় শিক্ষার্থীর শরীরে এ ভাইরাস পাওয়া গেছে বলে দেশটির পক্ষ থেকে জানানো হয়েছে ।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, কেরালায় চীনের উহান থেকে আসা এক শিক্ষার্থীর রক্তে নোভেল করোনাভাইরাস পাওয়া গেছে। বিশেষ পর্যবেক্ষণে রাখা হয়েছে ওই শিক্ষার্থীকে।

চিকিৎসকরা জানিয়েছেন, বিশেষ বেডের ব্যবস্থা করা হয়েছে। রোগীর শারীরিক অবস্থা স্থিতিশীল।

চীনে করোনা ভাইরাস মহামারি আকার ধারণ করেছে। চীন সরকার দাবি করেছে, এখন পর্যন্ত ১৭০ জনের মৃত্যু হয়েছে।

হুবেই প্রদেশেই মৃত্যু ৩৭ জনের। ওই জায়গাকে করোনা ভাইরাসের ‘এপিক সেন্টার’ বলা হচ্ছে।

বহু ভারতীয় কর্মসূত্রে বা পড়াশুনা করতে চীনে পাড়ি দিয়েছেন। এখন কার্যত তারা বন্দি হয়ে রয়েছেন চীনে। সেখানে ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে চেষ্টা করা হচ্ছে তাদের দ্রুত ভারতে ফেরানোর জন্য। বিশেষ বিমান পাঠাতে চীনকে ইতিমধ্যেই অনুরোধ করেছে ভারত।  

আরেকটি সূত্র জানায়, চলতি সপ্তাহে কলকাতায় এক চীনা নাগরিক জ্বর-সর্দি নিয়ে বেলেঘাটা আইডি হাসপাতালে ভর্তি হন। করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে মনে করা হয়েছিল।

তবে পরীক্ষার পর ওই ব্যক্তির রক্তের নোভেল করোনা জীবাণু নেই বলে জানিয়েছে পুণের ভাইরোলজি ল্যাব।

এদিকে জাপান, যুক্তরাষ্ট্র এবং অস্ট্রেলিয়া নিজ নাগরিকদের চীন থেকে ফেরত নেওয়ার প্রক্রিয়া শুরু করায় দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশে নাগরিকদের ফেরানোর দাবি জোরাল হচ্ছে।

যুক্তরাষ্ট্র ইতোমধ্যে উহান থেকে ১৯৫ মার্কিন নাগরিককে ফিরিয়ে নিয়েছে।

জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, বৃহস্পতিবার ২১০ জন জাপানিকে টোকিওর একটি চার্টার্ড বিমানে করে চীন থেকে ফিরিয়ে আনা হয়েছে।

এর আগে বুধবার আরও ২০৬ জনকে জাপানে ফিরিয়ে নেওয়া হয়। পরে পরীক্ষা-নিরীক্ষায় এই জাপানিদের মধ্যে তিনজনের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি নিশ্চিত হয়েছেন দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর