চীন থেকে ‌‘৪০০’ বাংলাদেশিকে নিয়ে রাতে ফিরবে বিমান

চীন থেকে ‌‘৪০০’ বাংলাদেশিকে নিয়ে রাতে ফিরবে বিমান

অনলাইন ডেস্ক

চীনের উহান থেকে বাংলাদেশি নাগরিকদের ফিরিয়ে আনতে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইট পাঠাচ্ছে সরকার। শুক্রবার (৩১ জানুয়ারি) বিকেল ৫টায় ফ্লাইটটি ঢাকা ছাড়ার কথা।

বিমানের ফ্লাইটটি বাংলাদেশ সময় শুক্রবার রাত ২টায় ঢাকায় অবতরণের কথা রয়েছে।

চীনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব উজ জামান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানিয়েছেন, এখন পর্যন্ত তাদের হিসেবে ৩৪০ জন দেশে ফেরার জন্য আগ্রহ দেখিয়েছেন।

বিমানের উপ-মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার জানিয়েছেন, ৩৭০ জন যাত্রীর জন্য তাদের প্রস্তুতি রয়েছে। সংখ্যাটি বেড়ে ৪০০ হতে পারে। সেখানে অবস্থানরত নাগরিকদের দেশে ফেরার ব্যাপারে রাজি হওয়া না হওয়ার কারেণে সংখ্যার কম বেশি হতে পারে।

যে বিমানটি পাঠানো হচ্ছে, সেটিতে ৪১৯ জনের ধারণ ক্ষমতা রয়েছে।

এদিকে চীনের উহান প্রদেশ থেকে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসে এখন পর্যন্ত ২১৩ জন মারা গেছে। আক্রান্ত হয়েছে ৯ হাজার ৬৯২ জন। এতে বিশ্বজুড়ে দেখা দিয়েছে উদ্বেগ-আতঙ্ক।   বিশ্বব্যাপী জরুরি অবস্থা ঘোষণা করেছে ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন বা বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বৃহস্পতিবার জরুরি বৈঠক শেষে জেনেভায় এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেয় সংস্থাটি।

সংস্থার প্রধান টেড্রোস অ্যাডানম গ্যাব্রিয়েসুস বলেন, চীনে এই ভাইরাসের প্রভাব কী তার চেয়ে জরুরি বিষয় হচ্ছে বিশ্বের অন্যান্য দেশে কি ঘটছে। উদ্বেগের বিষয় হল, দুর্বল স্বাস্থ্য ব্যবস্থার দেশগুলোতে এ ভাইরাস দ্রুত ছড়িয়ে পড়তে পারে।

তিনি বলেন, কয়েক দিনে মানুষে-মানুষে সংস্পর্শের মাধ্যমে করোনা ভাইরাস যেভাবে কয়েকটি দেশে ছড়িয়ে পড়েছে তা উদ্বেগের। যদিও চীনের বাইরে আক্রান্ত মানুষের সংখ্যা এখনও খুব কম। কিন্তু তা সত্ত্বেও এটি মহামারীর মতো ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে।

এ ভাইরাসে আক্রান্তদের নির্দিষ্ট চিকিৎসা বা প্রতিষেধক নেই। তিনি বলেন, অনেক মানুষ এ ভাইরাসে আক্রান্ত হলেও আবার সেরে উঠতে পারেন। তবে শ্বাসতন্ত্রের মাধ্যমে বাহিত হয়ে মারাত্মক সংক্রমণ তৈরি করতে পারে। এর ফলে আক্রান্ত ব্যক্তির মৃত্যু হতে পারে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর