মাথা ন্যাড়া করে করোনা আক্রান্তদের সেবা দিচ্ছেন তিনি

মাথা ন্যাড়া করে করোনা আক্রান্তদের সেবা দিচ্ছেন তিনি

অনলাইন ডেস্ক

মরণব্যাধি করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের সেবা দেওয়ার সুবিধার্থে মাথা ন্যাড়া করে ফেলেছেন চীনের উহান ইউনিভার্সিটির রেনমিন হাসপাতালে কর্মরত নার্স শান ঝা। তার যুক্তি, এতে রোগে সংক্রমিত হওয়া থেকে বাঁচবেন এবং সময়ও অপচয় হবে না।

মালয়েশিয়াভিত্তিক দ্য স্টার অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়, দুই সন্তানের জননী এই নার্স গত সোমবার তার মাথা ন্যাড়া করেন। তিনি বলেছেন, মাথায় চুল বড় থাকলে প্রতিরোধক স্যুট পরতে বেশি সময় চলে যায়।

অথচ এই মুহূর্তে সময় বাঁচানো খুবই জরুরি। এছাড়া মাথা ন্যাড়া করায় তিনি প্রাণঘাতী এই ভাইরাসের সংক্রমণ থেকে দূরে থাকতে পারবেন।

চীনে এ পর্যন্ত অন্তত ১০ হাজার ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ২১৩ জন।

আক্রান্ত হয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৮৭ জন।

এদিকে যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড অঙ্গরাজ্যের বাল্টিমোর শহরে অবস্থিত জন হপকিনস ইউনিভার্সিটি একটি রিয়েল-টাইম ম্যাপ তৈরি করেছে। এই ম্যাপের সর্বশেষ (৩০ জানুয়ারি) দেয়া তথ্যে বলা হয়েছে, এ পর্যন্ত বিশ্বে নিশ্চিত মোট ৯ হাজার ৭৭৬ জনের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার তথ্য পাওয়া গেছে। এর মধ্যে চীনে আক্রান্ত হয়েছেন ৯ হাজার ৬৫৮ জন। থাইল্যান্ডে ১৪, হংকংয়ে ১২, জাপানে ১১, সিঙ্গাপুরে ১০, অস্ট্রেলিয়ায় ৯, তাইওয়ানে ৯, মালয়েশিয়ায় ৮, ম্যাকাওয়ে ৭, দক্ষিণ কোরিয়ায় ৬, যুক্তরাষ্ট্রে ৬, ফ্রান্সে ৬ (একজন চিকিৎসকসহ) ও জার্মানিতে ৪ জন আক্রান্ত হয়েছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, যুক্তরাজ্যে করোনাভাইরাসে আক্রান্ত দুজনকে শনাক্ত করা হয়েছে। দেশটির প্রধান মেডিকেল কর্মকর্তা শুক্রবার এই ঘোষণা দিয়েছেন। দুজনই একই পরিবারের সদস্য।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর