সুন্দরবনে বাঘের মৃত্যু, তিন সদস্যের তদন্ত কমিটি

সুন্দরবনে বাঘের মৃত্যু, তিন সদস্যের তদন্ত কমিটি

অনলাইন ডেস্ক

সুন্দরবনে একটি রয়েল বেঙ্গল টাইগারের মৃত্যুর সঠিক কারণ জানতে বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগ ৩ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে। বাগেরহাট সদর রেঞ্জে কর্মকর্তা নুরুজ্জামানকে আহবায়ক করে গঠিত এই তদন্ত কমিটিকে বুধবার থেকে ৩ কর্মদিবসের মধ্যে বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় কর্মকর্তা বরাবরে তাদের তদন্ত রিপোর্ট দিতে বলা হয়েছে।  

এই তদন্ত কমিটির অপর দুই সদস্য হলেন, শরণখোলা রেঞ্জ কর্মকর্তা মো. জয়নাল আবেদীন ও দুবলা ষ্টেশন কর্মকর্তা অসিত কুমার রায়।

বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসন জানান, সোমবার (৩ ফেব্রুয়ারি) বিকালে বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের শরণখোলা রেঞ্জের কবরখালী খালের চর থেকে এই রয়েল বেঙ্গল টাইগারটির মরদেহ উদ্ধার করা হয়।

পিছনের অংশ কুমিরে খাওয়া ও বাকি অংশ পচে যাওয়া প্রায় ২০ বছর বয়সি এই বাঘটি পুরুষ না মহিলা প্রজাতির তা জানা সম্ভব হয়নি।  

মঙ্গলবার দুপুরে সুন্দরবন বিভাগের শরণখোলা রেঞ্জ অফিসে মোরেলগঞ্জ উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা. আব্দুল কুদ্দুস মৃত বাঘটির ময়না তদন্ত করেন। এ সময়ে তিনি প্রায় অর্ধেক অংশ কুমিরে খাওয়া এই মৃত বাঘটির শরীর থেকে বিভিন্ন নমুনা সংগ্রহ করে ঢাকায় বন অধিদপ্তরের বন্যপ্রাণী ফরেসিক ল্যাবে পাঠিয়ে দেয়া হয়। ময়না তদন্ত শেষে মৃত বাঘটিকে শরণখোলা রেঞ্জ অফিসে মাটিচাপা দিয়ে রাখা হয়েছে।

এই সাথে বাঘটির মৃত্যুর সঠিক কারণ জানতে বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগ থেকে ৩ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে। বুধবার থেকে ৩ কর্মদিবসের মধ্যে বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় কর্মকর্তা বরাবরে তাদের তদন্ত রিপোর্ট দিতে বলা হয়েছে।

 

নিউজ টোয়েন্টিফোর/কামরুল