বিডা'র উদ্যোগে বনভোজন ও সমন্বয় সভা

বিডা'র উদ্যোগে বনভোজন ও সমন্বয় সভা

নিজস্ব প্রতিবেদক

২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে উন্নীত করার লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিক নির্দেশনায় কাজ করে যাচ্ছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)।  ‘তারুণ্যের শক্তি - বাংলাদেশের সমৃদ্ধি’ এই স্লোগান নিয়ে বিডা’র চলমান ’উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন প্রকল্প (ইএসডিপি)-এর বনভোজন ও সমন্বয় সভা অনুষ্ঠিত হয়ে গেল শনিবার ৮ ফেব্রুয়ারি।

বর্তমানে দেশে অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ৮ শতাংশের উপরে। প্রবৃদ্ধির এ হার সহজেই দুই অংকে উন্নীত করার মধ্য দিয়ে দেশকে মধ্যম আয়ের দেশে উন্নীত করা এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত করার লক্ষ্যে বেসরকারী খাতে বিনিয়োগ বৃদ্ধি অপরিহার্য।

উদ্যোক্তা সৃষ্টির মাধ্যমে যুব সমাজকে অর্থনৈতিক ধারায় সম্পৃক্ত করা সম্ভব হলে তা অর্থনীতিতে ফলপ্রসূ ভূমিকা রাখতে সক্ষম। এ প্রকল্পের অধীনে উদ্যোক্তা প্রশিক্ষণ কার্যক্রম দেশের ৬৪ জেলায় চলমান। প্রশিক্ষণের মাধ্যমে শহর ও গ্রাম অঞ্চলের বিনিয়োগে আগ্রহী সম্ভাবনাময় বেকার এবং শিক্ষিত পুরুষ ও মহিলাকে বিনিয়োগ সংক্রান্ত তথ্য প্রদান বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। সারাদেশে যে সকল প্রশিক্ষণার্থী প্রশিক্ষণ শেষে উদ্যোক্তা হিসেবে যাত্রা শুরু করেছে তাদের মধ্যে বাছাই করা ১০০০ জনকে নিয়ে ‘সহস্র উদ্যোক্তা সম্মেলন-২০২০’ আয়োজনের দিকনির্দেশনা দেওয়া হয় মত বিনিময় সভায়।

সভায় প্রকল্প পরিচালক আবুল খায়ের মোহাম্মদ হাফিজুল্লাহ খান-এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম। ৬৪ জেলা হতে আগত ইএসডিপির জেলা প্রশিক্ষণ সমন্বয়কের উপস্থিতিতে নবীন উদ্যোক্তাদের নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশত বার্ষিকী উদযাপন উপলক্ষ্যে ‘সহস্র উদ্যোক্তা সম্মেলন-২০২০’ বাস্তবায়নের দিকনির্দেশনা দেওয়া হয়। যার মাধ্যমে নবীন উদ্যোক্তাদের উন্নয়নের অগ্রযাত্রায় সম্পৃক্ত করে সোনার বাংলাদেশ গড়ার স্বপ্নকে বাস্তবায়ন করার প্রচেষ্টাকে তরান্বিত করা হবে।

দেশের ৬৪ জেলায় বিনিয়োগ সেবা পৌঁছে দিতে বিডা’র চলমান ‘উদ্যোক্তা সৃষ্টি এবং দক্ষতা উন্নয়ন প্রকল্প’-এর অধীনে প্রতিটি জেলায় চলছে উদ্যোক্তা উন্নয়নে ফ্রি প্রশিক্ষণ এবং বিনিয়োগ সেবা। এসকল জেলা ভিত্তিক প্রশিক্ষণ কেন্দ্র হতে ইতিমধ্যে আগ্রহী উদ্যোক্তাগন প্রশিক্ষণের পর স্ব-স্ব ক্ষেত্রে কাজ শুরুর মাধ্যমে দেশের উন্নয়নে অবদান রাখতে শুরু করেছে। এই গতিকে আরো তরান্বিত ও আরো বেশী উদ্যোক্তাদের বিনিয়োগে আকৃষ্ট করার উদ্দ্যেশেই ‘সহস্র উদ্যোক্তা সম্মেলন-২০২০’ পরিকল্পনা করা হয়।

গত শনিবার (৮ ফেব্রুয়ারি) মানিকগঞ্জের শাহ মেরিন রিসোর্ট সিঙ্গাইরে বনভোজন ও সমন্বয় সভায় আরো উপস্থিত ছিলেন, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী সদস্য মহসিনা ইয়াসমিন, ইএসডিপি’র উপ-প্রকল্প পরিচালক প্রদীপ সিংহ।

news24bd.tv

এছাড়াও সহকারী প্রকল্প পরিচালক, ৬৪ জেলার প্রশিক্ষণ সমন্বয়ক, ইএসডিপির সকল কর্মকর্তা ও কর্মচারী, বিডার কর্মকর্তা, মানিকগঞ্জ জেলা প্রশাসনের কর্মকর্তা, সফল উদ্যোক্তা ও তাদের পরিবারের সদস্যবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। দিনভর বিভিন্ন আয়োজন ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে একটি আনন্দঘন দিন উপভোগ করেন উপস্থিত সকলে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর