বিনাসুদে ঋণ দেয়া হচ্ছে বইপ্রেমীদের!

বিনাসুদে ঋণ দেয়া হচ্ছে বইপ্রেমীদের!

অনলাইন ডেস্ক

বছর ঘুরে একবার আসে অমর একুশে গ্রন্থমেলা। আর বইপ্রেমী মানুষ অপেক্ষায় থাকেন ফেব্রুয়ারি মাসের। কেউ কেউ মেলায় বই কেনার জন্য সারা বছর ধরে অর্থকড়ি জমিয়ে রাখেন। ফেব্রুয়ারি মাস এলে মেলায় ঘুরে ঘুরে প্রিয় লেখক কিংবা পছন্দের বিষয়ের বই কেনেন।

 তবে উল্টো চিত্রও আছে। বই কিনে পড়ার শখ থাকলেও পকেটের অবস্থা ভালো না থাকায় অনেকে মেলায় ঘুরে বই না কিনেই বাড়ি ফেরেন। তবে তাদের আর বই না কিনে ফিরতে হবে না। ফাইন্যান্সিয়াল প্রতিষ্ঠান আইপিডিসির ‘সুবোধ’ অফারে বিনাসুদে ঋণ দেয়া হচ্ছে বইপ্রেমীদের।

অমর একুশে গ্রন্থমেলায় খুব সহজ শর্ত পূরণ করলেই মিলবে বই কিনতে ঋণ। যা শোধ করার উপায়ও খুব সহজ। মেলা শেষের তিন মাসের মধ্যে ঋণ শোধের সুযোগ রাখায় প্রথমবারের মতো এমন উদ্যোগ বেশ সাড়া ফেলেছে।    

উদ্যোক্তারা বলছেন, বর্তমান প্রজন্মের কাছে বই পড়ার আগ্রহ ফিরিয়ে আনার লক্ষ্যেই এই উদ্যোগ নেয়া হয়েছে। বইমেলার পুরো সময়টাতে এই সুবিধা পাওয়া যাবে।

মেলার স্টলে দায়িত্বরত আইপিডিসির ব্র্যান্ড প্রমোটর জান্নাতুল ইসলাম তন্বী  বলেন, ‘কার্যক্রমটি প্রথমবারের মতো শুরু হলেও আমরা প্রচুর সাড়া পাচ্ছি। সব বয়সী মানুষ সার্ভিস নেয়ার জন্য আগ্রহ দেখাচ্ছেন। এখানেই আমাদের স্বার্থকতা। মাঝে মাঝে আগ্রহীদের ভিড় সামলাতে আমাদের হিমশিম খেতে হয়। ’

কাদের জন্য বিনা সুদে ঋণ?

বাংলাদেশি নাগরিকদের মধ্যে চাকরিজীবী, ব্যবসায়ী বা বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীরা সেবাটি নেয়ার সুযোগ পাবেন। সর্বনিম্ন বয়স ১৮বছর।

ঋণ পেতে যা যা লাগবে

জাতীয় পরিচয় পত্র, অফিস অথবা শিক্ষা প্রতিষ্ঠানের আইডি কার্ড। ছবি লাগবে এবং নিজের স্মার্ট ফোন ও বিকাশ অ্যাকাউন্ট থাকতে হবে আগ্রহী ব্যক্তির।

জানা গেছে, মেলায় বই কেনার জন্য প্রত্যেকে সর্বনিম্ন দেড় হাজার টাকা থেকে সর্বোচ্চ তিন হাজার টাকা ঋণ পাবেন, যা পরিশোধ করতে পারবেন তিন মাসের কিস্তিতে। অনুমোদিত এই ঋণ সর্বোচ্চ তিনটি লেনদেনের মাধ্যমে গ্রহণ করতে পারবেন একজন গ্রাহক।

শুধু তাই নয়, বিকাশ অ্যাপ দিয়ে বই কেনার ফলে যে ক্যাশব্যাক পাওয়া যাবে তা লেনদেনের ৪৮ঘণ্টার মধ্যে চলে যাবে গ্রাহকের অ্যাকাউন্টে।

 

নিউজ টোয়েন্টিফোর/কামরুল