রবিবার, ১২ জুলাই, ২০২০ | আপডেট ০৯ মিনিট আগে

‘ভবন নির্মাণে ইটের বিকল্প ব্লক ব্যবহার করতে হবে’

অনলাইন ডেস্ক

‘ভবন নির্মাণে ইটের বিকল্প ব্লক ব্যবহার করতে হবে’

সংযুক্ত আরব আমিরাতের রাজধানী দুবাইয়ে পরিবেশবান্ধব নির্মাণ উপকরণ ব্লক তৈরির প্ল্যান্ট পরিদর্শন করছেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম। এসময় পরিকল্পিত নগরায়ণে পরিবেশবান্ধব উপকরণ ব্যবহারে দেশীয় আবাসন প্রতিষ্ঠান ও মালিকদের প্রতি আহ্বান জানান মন্ত্রী।

বুধবার (১২ ফেব্রুয়ারি) জাপানি প্রতিষ্ঠান মাসাহ’র আমন্ত্রণে দুবাই শিল্প এলাকায় মন্ত্রী কারখানাটি পরিদর্শন মন্ত্রী বলেন, সরকারের লক্ষ্য হলো পরিকল্পিত নগরায়ণ এবং নিরাপদ, সাশ্রয়ী ও পরিবেশবান্ধব আবাসন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভবন নির্মাণের ক্ষেত্রে পরিবেশ রক্ষায় সর্বোচ্চ গুরুত্ব দেওয়ার নির্দেশ দিয়েছেন। এজন্য ভবন নির্মাণে ইটের বিকল্প হিসেবে পরিবেশবান্ধব ও ব্যয় সাশ্রয়ী ব্লক ব্যবহার করতে হবে।

কারখানা পরিদর্শনের সময় মন্ত্রীর সঙ্গে ছিলেন- অতিরিক্ত সচিব ড. মো. আফজাল হোসেন, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. সাঈদ নূর আলম, স্থাপত্য অধিদপ্তরের প্রধান স্থপতি শামীম আমিনুর রহমান, হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটের মহাপরিচালক মোহাম্মদ শামীম আখতার, গণপূর্ত মন্ত্রণালয়ের যুগ্মসচিব উম্মে সালমা তানজিয়া, উপসচিব ড. আবু নঈম মো. আব্দুছ ছবুর, সিদ্দিকুর রহমান ও মোতাহার হোসেন।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

মন্তব্য