বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২০ | আপডেট ০১ মিনিট আগে

'ওয়াসার পাইপ লাইনে ত্রুটির কারণে পানির দূষণ'

অনলাইন ডেস্ক

'ওয়াসার পাইপ লাইনে ত্রুটির কারণে পানির দূষণ'

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম জানিয়েছেন, ঢাকা ওয়াসা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনে সব সময় বিশুদ্ধ পানি সরবরাহ করে আসছে।

গভীর নলকূপের পানি ক্লোরিনেশনের মাধ্যমে বিশুদ্ধ করে লাইনে সরবরাহ করা হয়। আর পানি শোধনাগারের (নদীর) পানি প্রি-ট্রিটমেন্টসহ কমপক্ষে তিন স্তরে বিশুদ্ধ করে লাইনে সরবরাহ করা হয়।

মন্ত্রী বলেন, কখনো কখনো (ওয়াসার) পাইপ লাইনে ত্রুটির কারণে পানি দূষণের ঘটনা ঘটে, যা নিরসনে ঢাকা ওয়াসা ট্রেন্সলেস প্রযুক্তির মাধ্যমে ডিএমএ চালু করে সমস্ত পুরনো পাইপ লাইন পরিবর্তনের কার্যক্রম বাস্তবায়ন করছে।

আজ স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের ষষ্ঠ অধিবেশনে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে বেনজীর আহমদের (ঢাকা-২০) প্রশ্নের লিখিত জবাবে মন্ত্রী এ তথ্য জানান।

ঢাকার দুই সিটিকে গৃহকর পুনর্মূল্যায়নের অনুমতি: 

এ কে এম রহমতুল্লাহ’র (ঢাকা-১১) লিখিত প্রশ্নের জবাবে স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম জানান, ঢাকা মহানগরীতে গৃহকর পুনর্মূল্যায়নের জন্য ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনকে অনুমতি দেওয়া হয়েছে।

উভয় সিটি করপোরেশন অটোমেশনের মাধ্যমে অনলাইনভিত্তিক গৃহকর পুনর্মূল্যায়নের জন্য নির্দেশনা প্রদান করা হয়েছে। দুই সিটি করপোরেশনের সম্প্রতি অন্তর্ভুক্ত এলাকায়ও গৃহকর মূল্যায়নের আওতায় আনা হয়েছে।  

বেনজীর আহমদের অপর প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বর্তমানে ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনে পানির চাহিদার পরিমাণ দৈনিক ২২৫ থেকে ২৪৫ কোটি লিটার। এর বিপরীতে ঢাকা ওয়াসার পানি সবরাহের সক্ষমতা দৈনিক ২২৫ কোটি লিটার। ফলে চাহিদা অনুযায়ী পানির সরবরাহে কোন ঘাটতি নেই।

 

নিউজ টোয়েন্টিফোর/কামরুল 

মন্তব্য