সোমবার, ৬ এপ্রিল, ২০২০ | আপডেট ০৭ মিনিট আগে

করোনা আতঙ্কে বাতিল হলো ফেসবুকের সম্মেলন

অনলাইন ডেস্ক

করোনা আতঙ্কে বাতিল হলো ফেসবুকের সম্মেলন

করোনা ভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা কোনোটিই কমছে না। এ ভাইরাস নিয়ে এখন উৎকণ্ঠা শুধু চীনের নয় গোটা বিশ্বের।  

এদিকে করোনায় মৃত্যুর মিছিলে আজ যোগ হয়েছে ১৪৩ জনের নাম। এ নিয়ে চীনে মৃত্যু বেড়ে দাঁড়াল ১ হাজার ৫২৩ জনে। মোট আক্রান্ত হয়েছে ৬৭ হাজার মানুষ। দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন এ খবর জানিয়েছে।

শুক্রবার মৃতদের মধ্যে ১৩৯ জনই ভাইরাসের উৎসস্থল হুবেই প্রদেশের।

আগামী মাসে যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো শহরে ফেসবুকের বার্ষিক গ্লোবাল মার্কেটিং সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

কিন্তু চীন থেকে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস আতঙ্কের কারণে নির্ধারিত ওই সম্মেলন বাতিল ঘোষণা করেছে ফেসবুক কর্তৃপক্ষ। কারণ সতর্কতামূলক পদক্ষেপ।

যুক্তরাষ্ট্রভিত্তিক সামাজিক মাধ্যম জায়ান্ট ফেসবুকের মুখপাত্র অ্যান্থনী হ্যারিসন এক বিবৃতিতে জানিয়েছেন, ‘আগাম সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে আমরা আমাদের আসন্ন গ্লোবাল মার্কেটিং সম্মেলন বাতিল করেছি। কারণ নতুন করে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের কারণে জনস্বাস্থ্যের ক্ষেত্রে নানারকম ঝুঁকি দেখা দিয়েছে।’

ফেসবুক নিশ্চিত করেছে, আগামী ৯ থেকে ১২ মার্চ পর্যন্ত অনুষ্ঠেয় ওই সম্মেলনে গোটা বিশ্বের ৫ হাজার ব্যক্তির যোগ দেওয়ার কথা ছিল।

সান ফ্রান্সিসকো ক্রনিকেল প্রথম এ নিয়ে সংবাদ প্রতিবেদন প্রকাশ করে। আর এর মাধ্যমে বোঝা যাচ্ছে, করোনা ভাইরাস শুধু দেড় সহস্রাধিক মানুষের মৃত্যুর সঙ্গে বিশ্বের প্রযুক্তি শিল্পেও কতটা প্রভাব ফেলেছে।

গত সপ্তাহে বাতিল করা হয় মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসের (এমডব্লিউসি) সম্মেলন। আগামী ২৪ থেকে ২৭ ফেব্রুয়ারি স্পেনের বার্সেলোনা শহরে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল বিশ্বের বৃহত্তম এ মোবাইল ফোন প্রদর্শনী। বড় কোম্পানিগুলো প্রদর্শনীতে অংশ নিতে অনাগ্রহ প্রকাশ করায় তা বাতিল করতে বাধ্য হয় আয়োজক জিএসএম অ্যাসোসিয়েশন।

তবে যুক্তরাষ্ট্রের টেক হাব হিসেবে পরিচিত সান ফ্রান্সিসকো শহরে করোনাভাইরাসের কারণে সৃষ্ট জরুরি স্বাস্থ্য পরিস্থিতির মধ্যে এতদিন কোনো সম্মেলন বাতিল হয়নি।

প্রথমবারের মতো কোনো কোম্পানি হিসেবে ফেসবুক তাদের বার্ষিক গ্লোবাল মার্কেটিং সম্মেলন বাতিল ঘোষণা করল। সিলিকন ভ্যালিতে চারজন ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

মন্তব্য