স্বর্ণের দামে ‌‘ইতিহাস’

স্বর্ণের দামে ‌‘ইতিহাস’

অনলাইন ডেস্ক

দেশের বাজারে ফের বাড়ল স্বর্ণের দাম। প্রতি ভরি স্বর্ণে এক হাজার ১৬৬ টাকা বাড়িয়ে নতুন দর নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

আজ মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাজুস। আগামীকাল বুধবার থেকে স্বর্ণের এ নতুন দর কার্যকর হবে।

বাংলাদেশ জুয়েলার্স সমিতি আজ রাতে মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে সোনার দাম বৃদ্ধির বিষয়টি জানিয়েছে।

তারা বলছে, বৈশ্বিক অস্থিরতার কারণে আন্তর্জাতিক বাজার ও দেশের বুলিয়ন মার্কেটে সোনার দর বৃদ্ধি পেয়েছে। তাই সার্বিক অবস্থা বিবেচনা করে সোনার দাম বাড়ছে।

জুয়েলার্স সমিতি সর্বশেষ গত ৫ জানুয়ারি সোনার দাম ভরিতে ১ হাজার ১৬৬ টাকা বৃদ্ধি করেছিল।

তাতে প্রতি ভরির দাম দাঁড়িয়েছিল ৬০ হাজার ৩৬১ টাকা। কাল আবার দাম বৃদ্ধি পেলেই সোনার দাম দেশের ইতিহাসের সর্বোচ্চ পর্যায়ে পৌঁছাবে। তার আগে সোনার সর্বোচ্চ দাম ছিল ৬০ হাজার ৬৫৩ টাকা ভরি। ২০১২ সালের ১৬ সেপ্টেম্বর এই দাম উঠেছিল।

জুয়েলার্স সমিতির সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা বলেন, সোনার ভরি ৬১ হাজার ৫২৮ টাকা দেশের ইতিহাসে সর্বোচ্চ দাম। চীনের করোনা ভাইরাসের কারণে বিশ্ববাজারে নতুন করে সোনার দাম বাড়ছে। সে জন্য দেশে আমরা দাম বৃদ্ধি করতে বাধ্য হয়েছি।

দেশের বাজারে দর বৃদ্ধি পাওয়ায় কাল থেকে প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) ২২ ক্যারেট সোনা ৬১ হাজার ৫২৮ টাকা, ২১ ক্যারেট ৫৯ হাজার ১৯৫ টাকা, ১৮ ক্যারেট ৫৪ হাজার ১৮০ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার ভরি বিক্রি হবে ৪১ হাজার ৪০৭ টাকায়। তবে রুপার দাম অপরিবর্তিত থাকবে, ভরি ৯৩৩ টাকা। কাল থেকে ২২, ২১ ১৮ ক্যারেট ও সনাতন পদ্ধতির সোনার দাম ভরিতে ১ হাজার ১৬৭ টাকা করে বাড়ছে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর