বুধবার, ৮ জুলাই, ২০২০ | আপডেট ০৪ ঘণ্টা ৩১ মিনিট আগে

বইমেলায় আমেরিকা প্রবাসীর ‘পরলোকে আমি’

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে

বইমেলায় আমেরিকা প্রবাসীর ‘পরলোকে আমি’

ঢাকায় অমর একুশে বইমেলায় যুক্তরাষ্ট্র প্রবাসী বিজ্ঞানী ও লেখক ড. আশরাফ আহমেদের বিজ্ঞান ভিত্তিক দ্বিতীয় পুস্তক‘পরলোকে আমি’ প্রকাশিত হয়েছে।

বইটি প্রযুক্তি ও বিজ্ঞানের সাম্প্রপ্রতিকতম তথ্যনির্ভর কয়েকটি রম্য রচনার সমাহার। সম সাময়িক ঘটনা ও সমস্যার আলোকে বিজ্ঞানকে সহজ ভাষায় উপস্থিত করা হয়েছে রসালো গল্পের আকারে। কখনো কল্পবিজ্ঞান, কখনো সামাজিক ঘটনাবলীর
পরিপূরক হিসেবে কঠিন বিজ্ঞানকে সহজ ভাবে তুলে ধরা হয়েছে। একটি গল্পে এক আমেরিকান-বাঙালি ছাত্র বাংলাদেশের প্রত্যন্ত গ্রামে পানি সমস্যার সমাধান করতে গিয়ে এক মার্কিন তরুণীর প্রেমে পড়ে যায়। ফলে ভিন্ন ধর্ম ও সংস্কৃতির মাঝে বিবাহ-সম্পর্কের সমস্যা ও সমাধানের কথা উঠে এসেছে। আরেকটি গল্পে এফবিআইতে কর্মরত বাঙালি বিজ্ঞানী যুক্তরাষ্ট্রের নির্বাচনে রাশিয়ার অনধিকার চর্চার রহস্য উদঘাটন করেন অত্যাধুনিক জীবাণুবিজ্ঞান চর্চার মাধ্যমে।

বর্তমানে কৃত্রিম বুদ্ধিমত্তা ও স্নায়ুবিজ্ঞান অভাবনীয় অগ্রগতিকে সামনে রেখে আগামীতে আমাদের জীবন কেমন হতে পারে সে সম্পর্কে হাস্যরসাত্মক ভবিষ্যদ্বাণী করা হয়েছে দুটি গল্পে। ইহকালের জীবিতরা কীভাবে পরকালের ‘মৃত’দের সাথে যোগাযোগ রেখে কীভাবে উপকৃত হতে পারবেন, তারও একটি বৈজ্ঞানিক সম্ভাবনার কথা আলোচনা করা হয়েছে গল্পের একটি মাধ্যমে।

গল্পগুলো বোঝার জন্য বিজ্ঞানী হওয়ার প্রয়োজন নেই। যারা পড়তে পারেন ও পড়তে ভালোবাসেন তারাই এগুলোর রস আস্বাদন করতে পারবেন। ইতোপূর্বে প্রকাশিত লেখকের ‘জলপরি ও প্রাণপ্রভা’ বইটিকে সমালোচকরা ‘বিজ্ঞান-সাহিত্যে এক নতুন ধরণের প্রয়াস’, ‘বাংলায় বিজ্ঞানকে অবলম্বন করে প্রথম হাস্যরসাত্বক বই’, ‘মাতৃভাষায় বিজ্ঞানের সঙ্গে পিঁয়াজ, রসুন, ও মরিচের ঝাঁঝ মিশিয়ে কড়া রস সৃষ্টি’ ইত্যাদি বলে অভিহিত করেছেন। দু’বছর আগে বইটির দ্বিতীয় মুদ্রণ প্রকাশিত হয়েছে।

আশরাফ আহমেদ বাংলাদেশ প্রতিদিনের উত্তর আমেরিকা সংস্করণের নিয়মিত লেখক। ‘পরলোকে আমি’ বইটি তাঁর অন্যান্য বইয়ের সাথে পাওয়া যাচ্ছে সহরোয়ার্দি উদ্যানে ঢাকার বইমেলায়, প্রকাশক ‘আগামী প্রকাশনী’র এক নম্বর প্যাভিলিয়নে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

মন্তব্য