‌‘বসুন্ধরার বিটুমিন প্লান বাংলাদেশের জন্য বড় অর্জন’

‌‘বসুন্ধরার বিটুমিন প্লান বাংলাদেশের জন্য বড় অর্জন’

অনলাইন ডেস্ক

বসুন্ধরার উদ্যোগে বিটুমিন প্লান প্রতিষ্ঠার ভূয়সী প্রশংসা করে অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল বলেছেন, আমরা আনন্দিত যে বসুন্ধরার কল্যাণে বিটুমিন আর আমদানি করতে হবে না। আমরা এখন পর্যন্ত বিটুমিন নিয়ে সমাধান খুঁজে পাইনি। আমাদের আবহাওয়ার সঙ্গে খাপ খায় এমন বিটুমিন পাইনি। আমদানি করার পর গুণগত উৎকর্ষতা ধরে রাখতে পারতাম না।

রাস্তাগুলো টেকসই হতো না। বসুন্ধরা দেশের চাহিদা মিটিয়ে নিকট ভবিষ্যতে বিদেশেও বিটুমিন রফতানির পরিকল্পনা করছে। এটা বাংলাদেশের জন্য অনেক বড় একটি অর্জন।

আজ শনিবার বসুন্ধরা গ্রুপের অঙ্গ-প্রতিষ্ঠান বসুন্ধরা অয়েল অ্যান্ড গ্যাস কোম্পানি লিমিটেডের বিটুমিন প্লান্টের উদ্বোধন অনুষ্ঠানে অর্থমন্ত্রী আরও বলেন, এদেশের প্রতিটি মানুষের হাত ধরে বাংলাদেশ সমৃদ্ধশালী দেশে রূপান্তরিত হবে।

যতদিন বাংলাদেশ থাকবে, বাংলাদেশের পতাকা থাকবে এই পৃথিবী টিকে থাকতে অর্থনীতিতে বাংলাদেশ উপরের দিকে থাকবে।

অর্থমন্ত্রী বলেন, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, আমি খুবই সৌভাগ্যবান আজ আপনাদের সাথে এখানে একত্রিত হতে পেরেছি। বসুন্ধরা গ্রুপের এই উদ্যোগের কারণে আমি এখানে এসেছি, আপনাদের সবাইকে কাছ থেকে দেখতে পারছি। ভাষাশহীদদের আত্মত্যাগের এই মাসে তাঁদের প্রতি কৃতজ্ঞতা জানাই। আর কিছুদিন পরই জাতির পিতার জন্মশতবার্ষিকীর শুভক্ষণ অপেক্ষা করছে। আজ বসুন্ধরার এই উদ্যোগ জাতির পিতার স্বপ্নের সাথে জুড়ে রয়েছে। আমাদের দেশের মানুষকে কর্মসংস্থানের ব্যবস্থা করে দিতে হবে।

তিনি বলেন, এ কাজে আমাদের দেশের ব্যবসায়ীরা সরকারের সহযোগিতা পাচ্ছেন। বিটুমিন নিয়ে আমরা অনেক যুদ্ধ করেছি। অনেক আলোচনা করেছি। কিন্তু সমাধান পাইনি। আমাদের আবহাওয়ার সাথে খাপ খায় এমন বিটুমিন আমরা পাচ্ছিলাম না। তাছাড়া নানা কারণে গুণগত উৎকর্ষতা ধরে রাখতে পারতাম না। যে বিটুমিন ব্যবহার করতাম তা দিয়ে আমাদের রাস্তাগুলো টেকসই হতো না। প্রধানমন্ত্রী আক্ষেপ করে বলতেন, আমাদের রাস্তাগুলো কবে উন্নত দেশের মতো হবে? আজ আমরা আনন্দিত, বসুন্ধরা সেই কাজটি করে দিচ্ছে। বসুন্ধরার প্রতি আমরা কৃতজ্ঞ।

মন্ত্রী বলেন, আমাদের আর বাইরে থেকে বিটুমিন আমদানি করতে হবে না। দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও তাঁরা এ পণ্য পৌঁছে দেবেন। এটাই বাংলাদেশের জন্যে বড় অর্জন।  

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর