মঙ্গলবার, ৩১ মার্চ, ২০২০ | আপডেট ৩৮ মিনিট আগে

'সামাজিক ন্যায়বিচার নিশ্চিত করা সরকারের দায়িত্ব'

অনলাইন ডেস্ক

'সামাজিক ন্যায়বিচার নিশ্চিত করা সরকারের দায়িত্ব'

প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী বলেছেন, 'রাষ্ট্রের সামাজিক ন্যায়বিচার নিশ্চিত করা সরকারের দায়িত্ব। সমাজের সকল স্তরের মানুষের পাশাপাশি নারী-পুরুষের বৈষম্য দূর করার দায়িত্ব প্রকৃতপক্ষে রাষ্ট্রকেই নিতে হবে।'

রোববার (২৩ ফেব্রুয়ারি) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের মুজাফ্ফর আহমেদ চৌধুরী অডিটরিয়ামে আয়োজিত ফারজানা মাহমুদের 'সেক্যুলারিজম, জেন্ডার ইকুয়ালিটি পলিটিক্স অ্যান্ড দ্যা স্টেট' বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

এ সময় গওহর রিজভী বলেন, সমাজের সব স্তরের মানুষের জন্য 'প্লেয়িং ফিল্ড' তৈরি করতে না পারলে সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠা করা সম্ভব হয়ে উঠে না। তিনি বলেন, মেধাভিত্তিক সমাজ গড়তে হলে নারীর প্রতি বিদ্বেষ-বৈষম্য দূর করতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অতীত গৌরবের কথা তুলে ধরে তিনি বলেন, সম্প্রতি কোটা আন্দোলন হয়েছে। আমি ওই আন্দোলনের বিরুদ্ধে নই। তবে আমি কোটা পূনবিন্যাস নয়, পুনর্গঠনের পক্ষে।

এর ব্যাখ্যায় তিনি আরও বলেন, আমরা কেউ গ্রামের শিক্ষা প্রতিষ্ঠানে লেখা পড়া করি কেউ শহরে। এক্ষেত্রে শহুরের সুযোগ-সুবিধা ভোগ করা শিক্ষার্থীদের সঙ্গে প্রত্যন্ত অঞ্চল থেকে আসা সুবিধা বঞ্চিতরা এক ধরণের বৈষম্যের শিকার হয়। এটি দূর করতে স্ব স্ব প্রতিষ্ঠানকে পদক্ষেপ নিতে হবে। সবাই যাতে বিশ্ববিদ্যালয় থেকে সমান যোগ্যতা নিয়ে সুযোগ নিয়ে চাকরিতে প্রবেশ করতে পারে সেটি নিশ্চিত করতে হবে। চাকরিতে প্রবেশের পরে দক্ষতা-যোগ্যতা বিবেচনায় নিয়ে পদোন্নতির বিষয়টি দেখতে হবে।

সামাজিক বৈষম্য নিয়ে বই প্রকাশের উদ্যোগ নেয়ায় লেখকের প্রসংশা করেন গওহর রিজভী। প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলেন, নারী ও সংখ্যালঘুদের প্রতি বৈষম্য নিয়ে বই লিখে লেখক সাহসিকতার পরিচয় দিয়েছেন।

 

নিউজ টোয়েন্টিফোর/কামরুল 

মন্তব্য