মঙ্গলবার, ৩১ মার্চ, ২০২০ | আপডেট ৪৮ মিনিট আগে

ইরানে করোনায় আক্রান্ত অর্ধেক রোগী পুরোপুরি সুস্থ

অনলাইন ডেস্ক

ইরানে করোনায় আক্রান্ত অর্ধেক রোগী পুরোপুরি সুস্থ

ইরানে করোনা ভাইরাসে আক্রান্ত চিকিৎসাধীন অর্ধেক রোগী এখন পুরোপুরি সুস্থ বলে জানানো হয়েছে। ইরানের স্বাস্থ্যকর্মকর্তারা আশ্বস্ত করে বলেছেন, তারা খুব শিগগিরই চীন থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে সক্ষম হবেন।

সোমবার এক সংবাদ সম্মেলনে তেহরানের মাসিহ দনেশবারি হাসপাতালের প্রধান আলী আকবার বেলায়েতি বলেন, কোভিড-১৯ নামের নভেল করোনাভাইরাস নিয়ন্ত্রণ করা দেশে মহামারি আকারে ছড়িয়ে পড়া ইনফ্লুয়েঞ্জার বিরুদ্ধে কাজ করার চেয়ে কঠিন নয়। ইনফ্লুয়েঞ্জা ভাইরাস এরইমধ্যে নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে।

এ বিষয়ে উদ্বিগ্ন হওয়ার কোনো কারণ নেই উল্লেখ করে তিনি আরো বলেন, করোনা ভাইরাসের বিস্তার রোধ করার জন্য বর্তমানে যেসব পদক্ষেপ নেওয়া হয়েছে তাতে আমরা আগামী কয়েক দিনের মধ্যে ভালো সংবাদ পাব।

বেলায়েতি আশ্বস্থ করে বলেন, এ মহামারির বিস্তার খুব শিগগিরি কমে আসবে এবং তা পুরোপুরি নিয়ন্ত্রণে আসবে।

বেলায়েতি আরো বলেন, মহামারির বিরুদ্ধে লড়াই করার ক্ষেত্রে মাসিহ দনেশভারি হাসপাতাল সম্মুখভাগে রয়েছে। করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার সন্দেহে হাসপাতালে ভর্তি হওয়া ১০৪ জনের মধ্যে ৫০ ভাগ বা অর্ধেক রোগী পুরোপুরি সুস্থ হয়ে উঠেছেন বা উঠছেন। আগে থেকে যারা ডায়েবেটিস এবং কিডনীর রোগে ভুগছেন তাদের অবস্থা বেশি সংকটাপন্ন বলে জানান তিনি।

চীন সফরকারী কোমের অধিবাসী একজন ইরানি ব্যবসায়ীর মাধ্যমে এ ভাইরাসটি ইরানে ছড়িয়েছে বলে স্বাস্থ্য মন্ত্রণালয় ধারণা করছে।

কোমে এরই মধ্যে সবার বাড়িতে মাস্ক ও জীবাণুমুক্ত-করণ উপাদান পৌঁছে দেওয়া হয়েছে বলে একটি সূত্র জানিয়েছে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

মন্তব্য