শনিবার, ১১ জুলাই, ২০২০ | আপডেট ০২ ঘণ্টা ৪৮ মিনিট আগে

এক সপ্তাহে দিনাজপুরে পেঁয়াজের দাম অর্ধেকে

দিনাজপুর প্রতিনিধি

এক সপ্তাহে দিনাজপুরে পেঁয়াজের দাম অর্ধেকে

দিনাজপুরের পাইকারী ও খুচরা বাজারে এক সপ্তাহের ব্যবধানে প্রায় অর্ধেকে নেমেছে পেঁয়াজের দাম। গত সপ্তাহে যে পেঁয়াজের দাম ১শ টাকার উপরে বিক্রি হয়েছে, সেই পেঁয়াজ এখন খুচরা বাজারে বিক্রি হচ্ছে পঞ্চাশ টাকায়। পেঁয়াজের দাম কমে যাওয়ায় খুশি ক্রেতারা। ভারত আবার পেঁয়াজ দেওয়ার সিদ্ধান্ত নেওয়ার কারণেই বাজারে প্রভাব পড়েছে বলে মনে করছেন ব্যবসায়ীরা।

দিনাজপুরে পাইকারী ও খুচরা বাজারে হঠাৎ এক সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের দাম কমেছে প্রায় অর্ধেকে। গত সপ্তাহে যে পেঁয়াজ বিক্রি হয়েছে ১শ থেকে ১শ বিশ টাকা। সে পেঁয়াজের ঝাঁজ কমে বর্তমানে প্রকার ভেদে বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০টাকা।

জেলার সবচেয়ে বড় পাইকারী বাজার বাহাদুর বাজারে দেখা গেল এমন চিত্র। তবে বাজারে প্রচুর পরিমাণে বিক্রি
হচ্ছে দেশীয় বিভিন্ন জাতের পেঁয়াজ। তবে দাম একেবারে কমে আসলে কৃষকদের কিছুটা লোকসান গুনতে হবে। অপর দিকে দাম কমে যাওয়ায় বেশ খুশি সাধারণ ক্রেতারা।

ভারত সরকারের পেঁয়াজ রপ্তানী বন্ধ ঘোষণার পর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে গতবছরের (২০১৯) অক্টোবরের ৪ তারিখে সর্বশেষ ৭০ টি ট্রাকে ১ হাজার ৬শ মেট্রিক টন পেয়াঁজ আমদানী করা হয়। পাঁচ মাস পর ভারত সরকার পেঁয়াজ
রপ্তানির সিদ্ধান্ত নিতেই বাজারে প্রভাব পড়েছে বলে মনে করছেন ব্যবসায়ীসহ সংশ্লিষ্টরা।

হিলি স্থলবন্দরের আমদানীকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ জানান, শুধু মিডিয়াতেই ভারত সরকার পেঁয়াজ রপ্তানির কথা শুনেছি। তবে লিখিত কোনো সিদ্ধান্ত আমদানীকারকদের দেওয়া হয়নি। সিদ্ধান্ত দিলে পেঁয়াজ আমদানীর জন্য তারা প্রস্তুত আছে বলে জানান তিনি।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

মন্তব্য