রবিবার, ৭ জুন, ২০২০ | আপডেট ০৪ ঘণ্টা ২২ মিনিট আগে

নদীজুড়ে বানার বাঁধ, নষ্ট হচ্ছে জীববৈচিত্র

নাসিম উদ্দীন নাসিম, নাটোর প্রতিনিধি

নদীজুড়ে বানার বাঁধ, নষ্ট হচ্ছে জীববৈচিত্র

নাটোরের সিংড়া উপজেলার চাঁদপুর এলাকায় আত্রাই নদীজুড়ে বানার বাঁধ ও জাল দিয়ে নির্বিচারে মাছ শিকারে নষ্ট হচ্ছে জীববৈচিত্র্য। কৃষ্ণপুর গ্রামের আব্দুর রহিম নামে এক ব্যক্তি প্রায় দুমাস ধরে বানার বাঁধ ও জাল দিয়ে নির্বিচারে মাছ শিকার করছে বলে অভিযোগ এলাকাবাসীর।

সরেজমিনে দেখা গেছে, নদীর এক প্রান্ত থেকে অপর প্রাপ্ত পর্যন্ত পুরোটা বানার বাঁধ ও জাল দিয়ে ছোট-বড় সব ধরনের মাছ, কাঁকড়া, শামুকসহ বিভিন্ন জলজপ্রাণি নিধন করা হচ্ছে।

বাঁধের পাশে হাঁস পালনকারী খলিলুর রহমান বলেন, ‘নদীজুড়ে এই বাঁধের কারণে তাদের হাঁস পালন ও স্বাভাবিক নৌ চলাচল ব্যাহত হচ্ছে।

স্থানীয় চিকিৎসক শেখ শাদী বলেন, ‘প্রায় দুই মাস হলো এখানে বাঁধ দেওয়া হয়েছে। ভয়ে মুখ খুলে কেউ কিছু বলতে চায় না। তবে জনগণের সুবিধায় দ্রুত এটি অপসারণ করা দরকার।

চলনবিল জীববৈচিত্র রক্ষা কমিটির সভাপতি ও বিলহালতি ত্রিমোহনী ডিগ্রি কলেজের ভূগোল বিভাগের সহকারী অধ্যাপক আখতারুজ্জামান বলেন, ‘আত্রাই নদীর বিভিন্ন এলাকায় এভাবে বানার বাঁধ দেওয়ায় মাছ ও জলজপ্রাণি অবাধে চলাচল করতে পারছে না। এতে মাছ, কাঁকড়া, শামুকসহ ছোট পোকামাকড় বিলুপ্ত হচ্ছে। আমরা এলাকাবাসীকে সচেতন করার চেষ্টা করছি।

উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা ওয়ালী উল্লাহ বলেন, ‘মৎস্য আইন মেনে চলতে আমরা এলাকাবাসীকে বারবার সতর্ক করেছি। সিংড়ার মৎস্য অভয়াশ্রমসহ আত্রাই নদীর বিভিন্ন এলাকায় অভিযান অব্যাহত রয়েছে। আর এ বিষয়ে দ্রুতই ব্যবস্থা নেওয়া হবে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

মন্তব্য