বৃহস্পতিবার, ২৮ মে, ২০২০ | আপডেট ০৫ ঘণ্টা ৫৫ মিনিট আগে

করোনা নিয়ে মার্কিন সহযোগিতার প্রস্তাব প্রত্যাখ্যান করল ইরান

অনলাইন ডেস্ক

করোনা নিয়ে মার্কিন সহযোগিতার প্রস্তাব প্রত্যাখ্যান করল ইরান

প্রাণঘাতী করোনা ভাইরাস মোকাবেলায় আমেরিকার পক্ষ থেকে যে সহযোগিতার প্রস্তাব দেওয়া হয়েছে তা গুরুত্ব দিচ্ছে না বলে জানিয়েছে ইরান।

দেশটির ভাষ্য, ওয়াশিংটনের এ সহযোগিতার প্রস্তাবকে তারা বিশ্বাস করে না।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত (শনিবার) বলেন, করোনা ভাইরাস সমস্যা মোকাবেলায় ইরানকে তার দেশ সহযোগিতা দিতে প্রস্তুত আছে।

তিনি বলেন, এই জন্যে তেহরানের পক্ষ থেকে তা চাইতে হবে। ইরানি নাগরিকদের বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর পরপরই তেহরানকে এ বিষয়ে সহযোগিতা দেওয়ার প্রস্তাব দেন তিনি।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্বাস মুসাভি আজ (সোমবার) এক বিবৃতিতে বলেন, মার্কিনীদের আগ্রহের ব্যাপারে এর আগেও আমাদের সন্দেহ ছিল এবং এখনো আছে। তাদের মধ্যে যদি ভালো উদ্দেশ্য থাকতো তাহলে সহযোগিতা দেয়ার ব্যাপারে তারা সর্ব প্রথম গণমাধ্যমে ফলাও করে তা প্রচার করতো না।

১৯৮০ সাল থেকে আমেরিকার সঙ্গে ইরানের কোনো কূটনৈতিক সম্পর্কে নেই। ২০১৫ সালে ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে আমেরিকাকে সরিয়ে নিয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালে তেহরানের ওপর কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেন।  

মুখপাত্র মুসাভি বলেন, আমরা মার্কিনীদের অবস্থানের বিষয়ে সর্বক্ষণ পর্যবেক্ষণ করছি। আমরা এরইমধ্যে দেখেছি যে ইরানি জাতি এবং তার সক্ষমতাকে দুর্বল করার লক্ষ্যে ওয়াশিংটন কি কি পদক্ষেপ নিয়েছে। মার্কিনীদের এসব বিদ্বেষী নীতি এখনো অব্যাহত রয়েছে।

তিনি আরো বলেন, মার্কিনীদের উদ্দেশ্যের ব্যাপারে যখন আমাদের সন্দেহ আছে তখন আমরা তাদের সহযোগিতা দেওয়ার প্রস্তাবকে কোনো গুরুত্বই দেই না। এমনকি তাদের পক্ষ থেকে দেয়া কোনো মৌখিক সাহায্যও গ্রহণ করতে আমরা প্রস্তুত নই।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

মন্তব্য