ইতালির পথে প্রধানমন্ত্রী

ফাইল ছবি

ইতালির পথে প্রধানমন্ত্রী

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

জাতিসংঘের কৃষি উন্নয়ন তহবিলের (আইএফএডি) গভর্নিং কাউন্সিলের সভায় অংশগ্রহণ ও ভ্যাটিকান সফরে ইতালির পথে রওনা হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রবিবার সকাল ১০টা ৫ মিনিটে  এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ঢাকা থেকে রোমের উদ্দেশ্যে রওনা হন তিনি।  

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান, দুবাই হয়ে রবিবার ইতালির স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় রোমের লিওনার্দো দা ভি-ফিউমিচিনো আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর কথা রয়েছে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের। ইতালিতে বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার ও আইএফআইডির সহ-সভাপতি ক্লডিয়া রিচার্ড বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাবেন।

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী বলেন, “আইএফএডির সভায় প্রধানমন্ত্রীর অংশগ্রহণ সদস্য রাষ্ট্রগুলোকে সংশ্লিষ্ট বিষয়ে গঠনমূলক আলোচনায় অংশগ্রহণ করতে অনুপ্রাণিত করবে বলে আমরা বিশ্বাস করি। এর ফলে আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের ভাবমূর্তি আরও উজ্জ্বল হবে। ”

প্রধানমন্ত্রী ১২ ফেব্রুয়ারি ভ্যাটিক্যান সফর করবেন। সেখানে তিনি পোপ ফ্রান্সিস ও সেক্রেটারি স্টেট অব ভ্যাটিক্যান সিটি কার্ডিনাল পিয়েত্রো পারোলিনের সঙ্গে বৈঠক করবেন।

শেখ হাসিনার আমন্ত্রণে পোপ ফ্রান্সিস গত ৩১ নভেম্বর থেকে ২ ডিসেম্বর বাংলাদেশ সফর করেন।

শেখ হাসিনা ১৩ ফেব্রুয়ারি সকালে রোমে আইএফএডির সদর দপ্তরে গভর্নিং কাউন্সিলের ৪১তম অধিবেশনে যোগ দেবেন। উদ্বোধনী অধিবেশনে তিনি মূল প্রবন্ধ উপস্থাপন করবেন। সেখানে প্রধানমন্ত্রী কৃষি ক্ষেত্রে বাংলাদেশের অর্জন ও সাফল্য, গ্রামীণ যুব শক্তির উন্নয়নে সরকারের গৃহীত নানা পদক্ষেপ, দরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠীর জীবন-মান উন্নয়নে বিনিয়োগের গুরুত্ব এবং পল্লীর জনগণের ক্ষমতায়নে স্থানীয় সরকারের ভূমিকা নিয়ে কথা বলবেন।

মঙ্গলবার সন্ধ্যায় রোমে প্রবাসী বাংলাদেশিদের এক সংবর্ধনা সভায় যোগ দেবেন প্রধানমন্ত্রী। সফর শেষে ১৫ ফেব্রুয়ারি তার দেশে ফেরার কথা রয়েছে।

এই সফরে প্রধানমন্ত্রীর সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী ছাড়াও  রয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা।

সম্পর্কিত খবর