শনিবার, ২৮ মার্চ, ২০২০ | আপডেট ১৮ মিনিট আগে

খুলনা মেডিকেল কলেজে এমআরআই চালু

নিজস্ব প্রতিবেদক

রোগীর জটিল পরীক্ষা-নীরিক্ষার ক্ষেত্রে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে প্রথমবারের মতো চালু হচ্ছে ম্যাগনেটিক রেজুলন্যান্স ইমেজিং (এমআরআই) সুবিধা। বর্তমানে হাসপাতালের রেডিওলজি বিভাগে অত্যাধুনিক এই মেশিন স্থাপনের কাজ চলছে।

চিকিৎসকরা বলছেন, সরকারি হাসপাতালে এমআরআই সুবিধা চালু হলে স্বল্প খরচে পরীক্ষা-নীরিক্ষা সম্ভব হবে। সেই সাথে কমবে ভোগান্তি।

খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে প্রতিদিন গড়ে কয়েক হাজার রোগীর চিকিৎসা দেওয়া হয়। তবে অধিকাংশ ক্ষেত্রে জটিল রোগ নির্ণয়ের জন্য বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার থেকে উচ্চমূল্যে পরীক্ষা-নীরিক্ষা করানো হয়। এর মধ্যে এমআরআই অত্যন্ত ব্যয় বহুল প্রয়োজনীয় পরীক্ষা।

চিকিৎসকরা জানান, রোগীর মস্তিষ্ক, মেরুদণ্ড, জয়েন্ট, রক্তনালী, হার্ট ও শরীরের অন্যান্য অংশের পরীক্ষায় এমআরআই করা হয়। কিন্তু সরকারি হাসপাতালে এ ধরনের পরীক্ষা-নীরিক্ষার সুযোগ না থাকায় ভোগান্তিতে পড়তে হয় সাধারণ রোগীদের।

চাহিদার প্রায় পনের বছর পর হাসপাতালে প্রয়োজনীয় এই ডিজিটাল এমআরআই মেশিন পেয়ে খুশি রোগী ও তার স্বজনরা। বর্তমানে হাসপাতালে এই মেশিন স্থাপনের কাজ চলছে। আগামী এপ্রিল থেকে এই মেশিনের কার্যক্রম শুরুর সম্ভাবনার কথা জানালেন সংশ্লিষ্টরা।

আর এখন থেকে স্বল্প খরচে সরকারি হাসপাতালেই রোগীরা প্রত্যাশিত এমআরআই সুবিধা পাবেন বলে জানালেন হাসপাতালের পরিচালক।

দীর্ঘ প্রচেষ্টার পর অত্যাধুনিক এমআরআই মেশিন পাওয়া গেলেও পরিচালনায় দক্ষ জনবলের ঘাটতি রয়েছে। সরকার এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নেবে এ প্রত্যাশা ভূক্তভোগীদের।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

মন্তব্য