শনিবার, ২৮ মার্চ, ২০২০ | আপডেট ২৭ মিনিট আগে

‌‘খালেদা জিয়াকে জেলে রেখে মুজিববর্ষ সফল হবে না’

অনলাইন ডেস্ক

‌‘খালেদা জিয়াকে জেলে রেখে মুজিববর্ষ সফল হবে না’

খালেদা জিয়াকে কারাগারে রেখে মুজিব বর্ষ সফল হবে না বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সেই সঙ্গে নরেন্দ্র মোদীর বাংলাদেশে আসা নিয়েও মন্তব্য করেন তিনি।

শনিবার রাজধানীর চন্দ্রিমা উদ্যানে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মাজারে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, মুজিববর্ষ উদযাপন করা একটি প্রহসন। কারণ খালেদা জিয়া গণতন্ত্রের জন্য সারাজীবন সংগ্রাম করেছেন, লড়াই করেছেন। ১৯৭১ সালেও যিনি স্বাধীনতার জন্যই কারাগারে ছিলেন পাকিস্তান বাহিনীর হাতে। গণতন্ত্রকে প্রতিষ্ঠা করার জন্য তিনি এখনও জেলে আছেন, কারাগারে আছেন। তাকে (খালেদা জিয়া) কারাগারে আটক রেখে কোনো বর্ষই সফল হবে না।

মির্জা ফখরুল বলেন, বাংলাদেশের স্বাধীনতার যুদ্ধের মূল চেতনা ছিল গণতন্ত্রের সংগ্রাম, গণতন্ত্রের যুদ্ধ। এটাকে কেন্দ্র করেই দীর্ঘকাল ধরে আমাদের স্বাধীনতার দাবি উঠেছে, স্বাধিকারের আন্দোলন হয়েছে, সংগ্রাম হয়েছে। তারই পরিণতি হিসেবে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান একাত্তরের ২৬ মার্চ স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন, মুক্তিযুদ্ধ হয়েছে এবং দেশ স্বাধীন হয়েছে। শুধু একজন ব্যক্তি বা একটি গোষ্ঠী বা একটি দল এই স্বাধীনতার দাবিদার হতে পারে না।

এক প্রশ্নের জবাবে বিএনপি মহাসচিব বলেন, ভারতের এনআরসি-এসএসির পরে সম্প্রতি যে দাঙ্গা হয়েছে তার প্রভাব বাংলাদেশে পড়েছে। এই সময়ে বাংলাদেশে নরেন্দ্র মোদির আসাটা কতটুকু সমীচীন-শোভনীয়, এটা তারাই বিচার করবেন।

বিএনপি মহাসচিব বলেন, আমরা সিরিয়াসলি নির্বাচনে অংশগ্রহণ করার চেষ্টা করেছি। কিন্তু এই সরকার জোর করে ভয়ভীতি দেখিয়ে, রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে এই নির্বাচনটাকে তাদের পক্ষে নিয়ে আসার চেষ্টা করে। সেটার প্রতিবাদ ও প্রতিরোধ করার জন্য আমরা এই নির্বাচনে অংশগ্রহণ করছি।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

মন্তব্য