শনিবার, ৬ জুন, ২০২০ | আপডেট ০৪ মিনিট আগে

ঢাকা-ভাঙ্গা এক্সপ্রেসওয়ের উদ্বোধন কাল

অনলাইন ডেস্ক

ঢাকা-ভাঙ্গা এক্সপ্রেসওয়ের উদ্বোধন কাল

বহুল প্রত্যাশিত ঢাকা-ভাঙ্গা এক্সপ্রেসওয়ের (৬ লেনের ৫৫ কিলোমিটার সড়ক) উদ্বোধন হবে আগামীকাল বৃহস্পতিবার। সকাল ১০টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সড়কটি উদ্বোধন করবেন।

ঢাকা-ভাঙ্গা এক্সপ্রেসওয়ে দেশের প্রথম এক্সপ্রেস হাইওয়ে। যেখানে মূল সড়কে থাকছে চারটি লেন। সঙ্গে সড়কের দুই পাশে থাকছে সাড়ে ৫ মিটার করে (একেক পাশে দুই লেন করে) দুটি সার্ভিস লেন। এই এক্সপ্রেসওয়ে ব্যবহার করতে টোল দিতে হবে সব ধরনের যানবাহনকে।

এক্সপ্রেসওয়েটি চালু হলে ঢাকা থেকে ফরিদপুরের ভাঙ্গা যেতে সময় লাগবে মাত্র ৪২ মিনিট। আর ঢাকা থেকে মাওয়া যেতে সময় লাগবে মাত্র ২৭ মিনিট। এক্সপ্রেসওয়েটি চালু হওয়ার সংবাদে দক্ষিণাঞ্চলের মানুষের মাঝে আনন্দের বন্য বইছে। তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়েছেন।

এ এক্সপ্রেসওয়ে চালু হওয়ার ফলে দক্ষিণ-পশ্চিম বঙ্গের ২৫ জেলার সাথে যোগাযোগ ব্যবস্থা তরান্বিত হবে। তাছাড়া রাজধানী ঢাকার সাথে পায়রা-মোংলা এবং বেনাপোল বন্ধরের সাথে সরাসরি বাণিজ্যিক প্রসার ঘটবে।

এই প্রকল্পে প্রথমে ব্যয় ধরা হয়েছিল ৬ হাজার ২৫২ কোটি ২৮ লাখ টাকা। পরবর্তীতে সংশোধিত ডিপিপিতে প্রকল্পের ব্যয় বেড়ে দাঁড়ায় ৬ হাজার ৮৯২ কোটি ২৮ লাখ টাকা।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

মন্তব্য