করোনা, সোনামসজিদ দিয়ে ভারত যাতায়াত বন্ধ

করোনা, সোনামসজিদ দিয়ে ভারত যাতায়াত বন্ধ

৩২ ভারতীয়সহ ১৯০ জন কোয়ারেন্টাইনে
চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

করোনা আতঙ্কে চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর দিয়ে আজ রোববার দুপুর ১টা থেকে যাত্রী পারাপার বন্ধ করে দেওয়া হয়েছে। ভারতীয় মোহদীপুর ইমিগ্রেশন কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নেয় বলে জানিয়েছেন সোনামসজিদ স্থলবন্দর ইমিগ্রেশনের ভারতপ্রাপ্ত কর্মকর্তা এস আই জাফর ইকবাল।

অন্যদিকে চাঁপাইনবাবগঞ্জে বেড়েছে হোম কোয়ারেন্টাইনে আশ্রয় নেওয়াদের সংখ্যা। আজ রোববার দুপুর ২টা পর্যন্ত ভারতীয় ৩২জনসহ ১৯০ জন হোম কোয়ারেনটাইনে রয়েছে বলে জানিয়েছে স্থানীয় দিয়েছে স্বাস্থ্য বিভাগ।

সোনামসজিদ স্থলবন্দর ইমিগ্রেশনের কর্মকর্তা এসআই জাফর ইশবাল জানান, গত শনিবার থেকে ভারতের ভিসা স্থগিতের কারণে সোনামসজিদ ইমিগ্রেশন দিয়ে বাংলাদেশি পাসর্পোটধারীরা যেতে না পারেনি। আজ রোববার দুপুর ১টা পর্যন্ত ভারতীয় নাগরিকরা ভারতে এবং ভারত ফেরত বাংলাদেশিদের ফিরতে সুযোগ দেওয়া হয়েছে।

এদিন ৯০জন যাতায়াত করে। কিন্তু হঠাৎ করে দুপুর ১টার পর থেকে সব ধরনের পাসর্পোটধারী যাত্রী পারাপার বন্ধ করে দেয় ভারতীয় ইমিগ্রেশন কর্তৃপক্ষ।

তবে বন্দরের আমদানি-রপ্তানি স্বাভাবিক রয়েছে। অন্যদিকে সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরি জানান, করোনা ভাইরাস প্রতিরোধে সোনামসজিদ বন্দর ব্যবহারকারী সকলকে ভালোভাবে চেকআপ করছে ৩ সদস্যের একটি মেডিকেল টিম। ভারতে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ায় গত ৩ দিন থেকে ভারত থেকে আসা সকল পাসর্পোটধারী যাত্রীর পুরো ঠিকানা সংরক্ষণ করা হচ্ছে এবং সবাইকে অন্তত ১৪ দিন স্বোচ্ছায় হোম কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। সোনামসজিদ বন্দরে আগত ভারত থেকে পন্যবাহী ট্রাক চালক ও সহকারীদের নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে।

এছাড়া রহনপুর শুল্ক স্টেশনে ভারত থেকে আসা ট্রেনচালক, সহকারী ও ব্যবস্থাপকদের অস্থায়ী মেডিকেল টিম স্বাস্থ্য পরীক্ষা করছে।

তিনি আরও জানান, সদর হাসপাতালে ৪টি ও ৫ উপজেলার স্বাস্থ্য কমপেক্সগুলোতে ২টি করে ১০টি আইসোলেশন ইউনিট স্থাপন করা হয়েছে। এছাড়া পরিস্থিতির অবনতি হলে চাঁপাইনবাবগঞ্জ টিচার্স ট্রেনিং ইন্সিটিউটের একটি ভবন প্রস্তুত রাখা হয়েছে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর