করোনায় মৃত্যুতে চীনকে ছাড়ালো ইতালি

করোনা ভাইরাস

করোনায় মৃত্যুতে চীনকে ছাড়ালো ইতালি

অনলাইন ডেস্ক

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যায় চীনকে ছাড়িয়ে গেছে ইউরোপের দেশ ইতালি। বাংলাদেশ সময় বৃহস্পতিবার (১৯ মার্চ, ২০২০) রাত পৌনে ১২টায় সর্বশেষ তথ্যানুযায়ী ইতালিতে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়েছে ৪১ হাজার ৩৫ জন। মারা গেছে ৩ হাজার ৪০৫ জন। পক্ষান্তরে চীনে সর্বপ্রথম ভাইরাসটি ছড়িয়ে পড়ার পর থেকে এখন পর্যন্ত সেখানে আক্রান্ত হয়েছে ৮০ হাজার ৯২৮ জন।

এরমধ্যে মারা গেছে ৩ হাজার ২৪৫ জন। মোট মৃত্যুতে ইতালি ও চীনের পরেই আছে ইরান (১ হাজার ২৮৪ জন)।

এছাড়া চীনে একদিনে নতুন মৃত্যু হয়েছে ৮ জনের। ইতালিতে ৪২৭ জন, স্পেনে ১৬৫ জন, ইরানে ১৪৯ জন।

এদিকে চীনে যেখানে নতুনভাবে আক্রান্ত হয়েছে ৪৩ জন। ইতালিতে সেই সংখ্যা ৫ হাজার ৩২২ জন। এছাড়া মোট আক্রান্তে চীন ও ইতালির পরেই আছে ইরান (১৮,৪০৭ জন)।

এই মুহূর্তে সারা বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে ২ লাখ ৩৬ হাজার ৮৮০ জন। মৃত্যু হয়েছে ৯ হাজার ৮২৮ জনের। সুস্থ হয়ে ফিরেছেন ৮৬ হাজার ৬৭৬ জন। সুস্থ হওয়া রোগীদের মধ্যে ৭০ হাজার ৪২০ জনই চীনের।

এদিকে বাংলাদেশে  শনাক্ত হওয়া করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৮ জনে। নতুন করে শনাক্ত হয়েছে ৪জন। মারা গেছে একজন। সুস্থ হয়ে ফিরেছেন তিনজন।

এদিকে যে চীন থেকে করোনাভাইরাসের সূত্রপাত সেই দেশটি রোগটি নিয়ন্ত্রণে নিয়ে আসতে পারলেও ইউরোপসহ অন্যান্য দেশে তা দ্রুততার সঙ্গে ছড়িয়ে পড়ছে। জ্যামিতিক হারে বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। বিশেষজ্ঞরা বলছেন, শুরুতেই চীন সরকার বিষয়টিকে গুরুত্বের সঙ্গে নিয়ে পুরো জাতিকে কোয়ারেন্টাইনের আওতায় নিয়ে আসায় তারা ভাইরাসটির লাগাম টানতে পারলেও অধিকাংশ দেশই এ ক্ষেত্রে ব্যর্থতার পরিচয় দিয়েছে। এমনকি বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রেও ১১ হাজার ৩৪৮ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে মারা গেছে ১৭১ জন। এছাড়া একদিনে নতুন রোগী শনাক্ত হয়েছে ২ হাজার ৮৯ জন।

এই রকম আরও টপিক