শনিবার, ২৮ মার্চ, ২০২০ | আপডেট ৩২ মিনিট আগে

পরিস্থিতি সত্যিই নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে

হাসানুজ্জামান সাকী

পরিস্থিতি সত্যিই নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে

নিউইয়র্কে করোনাভাইরাসে প্রথমবারের মতো দুই বাংলাদেশির মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার বিষয়টি জানলেও তা কোনো ভাবেই কনফার্ম হওয়া যাচ্ছিল না। এ নিয়ে বিভিন্ন জায়গায় কথা বলেছি। যোগাযোগ করেছি বাংলাদেশ দূতাবাস ও নিউইয়র্ক কনস্যুলেটে। কিন্তু বাস্তবতা হলো কোভিড-১৯ ভাইরাসে মৃতের পরিচয় খোদ যুক্তরাষ্ট্র সরকারই গোপন রাখছে। বিভিন্ন সূত্র শুধুমাত্র আক্রান্ত ও মৃতের সংখ্যা জানাচ্ছে। তাই যে কারো পক্ষে পরিচয় নিশ্চিত হওয়া কঠিন।

করোনায় আক্রান্তদের পরিবারও সামাজিক কারণে তা প্রকাশ করছেন না। কেননা, কোভিড-১৯ এমনই ভয়াবহ যে মা তার সন্তানের কাছে, সন্তান তার মায়ের কাছেও যেতে পারছে না। এ অবস্থায় মৃত এক বাংলাদেশির নিকটজন বিষয়টি নিশ্চিত করেছেন। তাই দেরীতে হলেও মৃত্যুর খবর জানাচ্ছি।

এ নিয়ে যখন রিপোর্ট তৈরির প্রস্তুতি নিচ্ছি তখন আমার নিকট একজনের শরীরে করোনাভাইরাস শনাক্তের খবর পেলাম। তিনি নিউ ইয়র্কের একজন রিয়েল এস্টেট ব্যবসায়ী। এ নিয়ে ২১ জন বাংলাদেশি প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে খবর মিলেছে।

তবে আমার ধারণা, বাংলাদেশিদের আক্রান্ত হওয়ার প্রকৃত সংখ্যা অনেক বেশি। কেননা, নিউইয়র্কে মিডিয়া পরিবারের তিনজন করোনা ভাইরাসে অক্রান্ত হয়েছেন। তারা খবরটি প্রকাশ করছেন না। যেখানে মিডিয়ার মানুষই মিডিয়াকে তথ্য দিচ্ছে না সেখানে অন্যদের অবস্থাটা কি তা নিশ্চয়ই অনুমান করা যায়। পরিস্থিতি সত্যিই নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে।

লেখক: নিউইয়র্ক প্রবাসী সাংবাদিক।

(ফেসবুক থেকে সংগৃহীত)

 

নিউজ টোয়েন্টিফোর/কামরুল

মন্তব্য