যুক্তরাষ্ট্রের পর করোনার টিকা দেওয়া শুরু করল চীন

যুক্তরাষ্ট্রের পর করোনার টিকা দেওয়া শুরু করল চীন

অনলাইন ডেস্ক

চীন করোনা ভাইরাসের টিকা পরীক্ষামূলকভাবে দেওয়া শুরু করেছে। কোভিন-১৯'এর টিকা চীনা স্বেচ্ছাসেবীদেরকে শুক্রবার দেয়া হয়েছে।  

চীনের সামরিক বিজ্ঞানীরা করোনা ভাইরাসের টিকা বের করেছেন বলে খবর বেড়িয়েছে। কোভিন-১৯'এর টিকা চীনা স্বেচ্ছাসেবীদেরকে শুক্রবার দেয়া হয়েছে।

 

দেশটির সংবাদ মাধ্যম আজ (শনিবার) জানিয়েছে, চীনা গণমুক্তি ফৌজ সামরিক চিকিৎসা একাডেমির একটি গবেষণা দল এ টিকা বের করেছেন। গবেষণা দলের নেতৃত্ব দেন জৈব হুমকি প্রতিরোধ এবং নিয়ন্ত্রণ বিষয়ক বিশেষজ্ঞ চেন উই। ইবোলার টিকা তৈরির সফলতারভিত্তিতে কোভিড-১৯'এর টিকা তৈরির কাজ করা হয়। এ জন্য স্থানীয় কয়েকটি কোম্পানির সহায়তা নেওয়া হয়েছে।

চীনা স্বেচ্ছাসেবীদের প্রথম দলের সবাই উহানের অধিবাসী এবং তাদের বয়স ১৮ থেকে ৬০। প্রথম দলকে চার ভাগে ভাগ করা হয়েছে এবং প্রতি ভাগে ৩৬ জন করে সদস্য রয়েছেন।

টিকা দেওয়ার পর ১৪ দিন তাদের সঙ্গরুদ্ধ বা কোয়ারেন্টেইনে রাখা হবে। এরপর টিকার জন্য  তাদের শরীরে কোনও খারাপ বা বিরূপ প্রতিক্রিয়া দেখা যায় কিনা তা নির্ণয়ের জন্য গবেষকরা ছয়মাস তাদের ওপর নজর রাখবেন।

সোমবার মার্কিন গবেষকরা প্রথম করোনার পরীক্ষামূলক টিকা দেন। এর মাত্র ১৯ ঘণ্টা পরই চীনের টিকা পরীক্ষামূলকভাবে দেওয়ার অনুমতি লাভ করে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর