বৃটেনে লক ডাউন ঘোষণা করলেন প্রধানমন্ত্রী

বৃটেনে লক ডাউন ঘোষণা করলেন প্রধানমন্ত্রী

আ স ম মাসুম, যুক্তরাজ্য

করোনা ভাইরাসের বিস্তার মোকাবেলায় সোমবার ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করেন। এতে যুক্তরাজ্যে আরও কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা হল।

জাতির উদ্দেশে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, আজ (সোমবার) রাতের পর থেকে লোকদের অবশ্যই নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র ক্রয়, প্রতিদিনের অনুশীলন, জরুরি চিকিৎসা ও প্রয়োজনীয় কাজে ভ্রমণ ব্যতীত সকলকে বাধ্যতামূলক বাড়িতে অবস্থান করতে হবে।

এছাড়াও সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী বলেন, এখন থেকে অপ্রয়োজনীয় পণ্য বিক্রয়ের দোকানগুলো বন্ধ থাকবে ও দু’জনের বেশি লোক সমাগম নিষিদ্ধ থাকবে।

জনগণ যদি এসব নিয়ম কানুন না মানে সেক্ষেত্রে তারা জরিমানার মুখোমুখি হবে।

এদিকে আজকের পর থেকে যুক্তরাজ্যের লাইব্রেরি, খেলার মাঠ, আউটডোর জিম সকল উপাসনালয় বন্ধ করে দেওয়া হয়েছে।  পার্কগুলো অনুশীলনের জন্য খোলা থাকলেও জনসমাগম হলে তা বিচ্ছিন্ন করা হবে।

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী বলেন, আমাদের সবাই মিলেই এ ভাইরাস মোকাবেলা করতে হবে।

একই পরিবারের অনেক সদস্য যদি করোনা ভাইরাসে আক্রান্ত হন সেক্ষেত্রে এনএইচএস কর্মীদের পক্ষে সম্ভব হবে না সকলকে চিকিৎসা দেওয়া । তাই আমাদের সকলের উচিত এনএইচএসকে সহযোগিতা করা ও তাদের উপর চাপ কমিয়ে আনা।

সবাইকে নিজ নিজ বাসস্থানে অবস্থান করার অনুরোধ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমারা সবাই মিলে যদি একত্রে কাজ করি তাহলে খুব দ্রুতই এ পরিস্থিতি মোকাবেলা করে স্বাভাবিক জীবনে ফিরতে পারব।

করোনা ভাইরাসের প্রার্দুভাব বেড়ে যাওয়ায় বিদেশে থাকা সকল ব্রিটিশ নাগরিকদের দ্রুত দেশের ফেরার অনুরোধ জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব।

প্রসঙ্গত, সরকারের দেওয়া নির্দেশনাগুলো এর আগে  না মানায় স্পেন, ফ্রান্স ও ইতালির মতই লকডাউনের মত কঠিন সিদ্ধান্ত নিল যুক্তরাজ্য সরকার। আর পরিস্থিতির ওপর ভিত্তি করে আরও অবনতি হলে বন্ধ করে দেওয়া হতে পারে সকল প্রকার ভ্রমণ।

 

নিউজ টোয়েন্টিফোর/কামরুল