সোমবার, ১ জুন, ২০২০ | আপডেট ০১ ঘণ্টা ১৩ মিনিট আগে

এতো দিনে নিশ্চিত হয়েছি-আমার জন্ম হয়েছিল একটা চিড়িয়াখানায়

আমিনুল ইসলাম

এতো দিনে নিশ্চিত হয়েছি-আমার জন্ম হয়েছিল একটা চিড়িয়াখানায়

স্পেনে মৃত্যুর সংখ্যা চায়নাকে ছাড়িয়ে গিয়েছে গতকালই। ইতালিতে মৃত্যুর মিছিল কোনোভাবেই শেষ হচ্ছে না। আমি ইউরোপে থাকি ১৭ বছর হয়। আমি জানি, পৃথিবীর সেরা পাঁচটা স্বাস্থ্য সেবার দেশের নাম যদি বলতে হয়-ইতালির নাম আপনাকে নিতেই হবে। সেই দেশে চিকিৎসা না পেয়ে মানুষদের মরতে হচ্ছে। ডাক্তারদের সিদ্ধান্ত নিতে হচ্ছে-কাকে চিকিৎসা দিবে! আমার সন্দেহ হয় দেশ গুলো এই শোক কাটিয়ে উঠতে পারবে কিনা। 

আমেরিকায় করোনা আক্রান্ত রোগীর সংখ্যা আজ রাতের মাঝে ইতালির সংখ্যাকেও ছাড়িয়ে যাবে। শুনেছি ব্রিটিশ সাম্রাজ্যে নাকি এক সময় সূর্যাস্ত যেত না। সেই ব্রিটিশ রাজপুত্র প্রিন্স চার্লসের শরীরে করোনা ধরা পড়েছে গতকাল। হাঙ্গেরিতে থাকা ব্রিটিশ হাইকমিশনের একজন ডিপলোমেট গতকালই করোনা আক্রান্ত হয়ে মারা গিয়েছে। রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন অবস্থার ভয়াবহতা বুঝতে পেরে আজ বলেছেন-"আমরা রাশিয়ান। আমাদের সাথে ঈশ্বর আছে।" আর আমাদের মাননীয় প্রধানমন্ত্রী এতো দিন পর স্রেফ একবার জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন; যেখানে পৃথিবীর সকল দেশের রাষ্ট্র প্রধানরা প্রতিদিন ব্রিফ করছে। সেই ভাষণেও কিনা প্রধানমন্ত্রী বলেছেন-"এই ভাইরাস খুব ভয়ংকর কিংবা ক্ষতিকর নয়!" মাননীয় প্রধানমন্ত্রী, এটা আপনি কি বার্তা দিলেন? এখন যদি আপনি করোনা আক্রান্ত হন, তাহলে এটা কি এই দেশের জন্য ক্ষতিকর হবে না? 

এদিকে শুনতে পেয়েছি বেগম খালেদা জিয়াকে গতকাল মুক্তি দেয়া হয়েছে। সেখানে নাকি শত শত মানুষ হাজির হয়ে মিছিল করেছে। এতো দিনে আমি নিশ্চিত হয়েছি-আমার জন্ম হয়েছিল একটা চিড়িয়াখানায়। যেখানে কিছু পশু-পাখি বসবাস করে। সভ্যতা এই জনপদ থেকে হাজারো মাইল দূরে।

(ফেসবুক থেকে সংগৃহীত)

 

নিউজ টোয়েন্টিফোর/কামরুল

মন্তব্য