সতর্ক থাকলে মরদেহ থেকে করোনা ছড়ায় না: ফ্লোরা

সতর্ক থাকলে মরদেহ থেকে করোনা ছড়ায় না: ফ্লোরা

অনলাইন ডেস্ক

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানিয়েছেন, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু ব্যক্তির মরদেহ সতর্কতার সঙ্গে দাফন করা হলে তা থেকে ভাইরাসটি ছড়িয়ে পড়ার আশঙ্কা নেই।  

যারা মৃত ব্যক্তির মরদেহ থেকে সংক্রমণের আশঙ্কা করেছেন, তাদের কয়েকজনের নমুনা আমরা পরীক্ষা করেছি। এ ধরনের কোনো সংক্রমণ পাইনি। যদিও মরদেহের কাছে গেলে অনেকের মধ্যে দুশ্চিন্তা কাজ করে।

কিন্তু আমি বলব, এমন দুশ্চিন্তার কোনো কারণ নেই।

শুক্রবার বেলা সোয়া ১১টার দিকে রাজধানীর মহাখালীতে আইইডিসিআরে প্রতিদিনের নিয়মিত ব্রিফিংয়ে এ কথা বলেন ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

তিনি বলেছেন, এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে যারা মারা গেছেন, তাদের দাফন আইইডিসিআরের তত্ত্বাবধানে জেলা প্রশাসক, সিভিল সার্জন এবং সিটি করপোরেশনের সহযোগিতায় করেছি। এক্ষেত্রে আমরা নিশ্চিত করছি, কোনোভাবেই যেন সংক্রমণ ছড়িয়ে না পড়ে।

সংক্রমণ ছড়ানোর আশঙ্কা থাকে যদি ওই রোগীর মরদেহ গোসল করানো হয় এবং তার কাছাকাছি কেউ যান। তাই আমরা যারা কাছাকাছি যান, তাদের পিপিই পরিয়ে দিই। আবারও বলছি, সতর্কতার সঙ্গে সম্পূর্ণ ধর্মীয় বিধান মেনে কার্যক্রমটি পরিচালনা করা হচ্ছে। এতে সংক্রমণ ছড়িয়ে পড়ার কোনো আশঙ্কা নেই।  

তিনি আরও বলেন, নতুন আক্রান্তদের তিনজন অন্যদের সংস্পর্শে গিয়েছিলেন। তবে একজনের ঠিক কোথা থেকে ছড়িয়েছে, সে উৎস এখনও পুরোপুরিভাবে নিশ্চিত হওয়া যায়নি। তথ্য অনুসন্ধান করা হচ্ছে। এছাড়া এই চারজনের মধ্যে একজনের বয়স ২০ থেকে ৩০ বছরের মধ্যে। অরেকজনের ৩১ থেকে ৪০ বছরের মধ্যে। ৪১ থেকে ৫০ বছরের মধ্যে একজন। আবার ৫১ থেকে ৬০ বছরের মধ্যে আরেকজন।

দেশে এখন পর্যন্ত করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ৪৮ জন। এরমধ্যে মারা গেছেন পাঁচজন। সুস্থ হয়েছেন ১১ জন। এ পর্যন্ত মোট এর নমুনা পরীক্ষা করা হয়েছে এক হাজার ২৬ জনের। এরমধ্যে গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা করা হয়েছে ১০৬ জনের।

 

নিউজ টোয়েন্টিফোর/কামরুল