শীঘ্রই গ্যাস পাচ্ছে রংপুরবাসী

সংগৃহীত ছবি

শীঘ্রই গ্যাস পাচ্ছে রংপুরবাসী

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

অবশেষে রংপুরবাসীর দীর্ঘদিনের প্রত্যাশা পূরণ হচ্ছে। চলতি বছরই রংপুর অঞ্চলে গ্যাসের পাইপ লাইনের কাজ শুরু হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেছেন, নির্বাচনের আগেই রংপুরে গ্যাস যাবে।

বুধবার বিকেলে জাতীয় সংসদ অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনিত ধন্যবাদ প্রস্তাবের উপর আলোচনায় অংশ নিয়ে প্রতিমন্ত্রী একথা বলেন।

তিনি বলেন, ভোলায় নতুন গ্যাসকূপে পাওয়া গেছে। এতে ৭০০ বিলিয়ন কিউবিক ফুট গ্যাস পাওয়া যাবে। সেই গ্যাসের প্রেসার হবে ৫ হাজার ৬০০ পিএসআই। যা এযাবৎকালে দেশের গ্যাসের যে প্রেসার রয়েছে, তাতে এটিই সর্বোচ্চ।


 
নসরুল হামিদ বলেন, প্রধানমন্ত্রী ঘোষিত ২০৪০ সালের মধ্যে উন্নত বিশ্বের দেশে পরিণত হতে বিদ্যুৎ জ্বালানি খাতে বিনিয়োগ লাগবে ৭১ দশমিক ৫ বিলিয়ন ডলার। বর্তমানে ২১ বিলিয়ন ডলার বিনিয়োগের কাজ চলছে। আগামী ২০৪০ সালে বিদ্যুতের চাহিদা দাঁড়াবে ৬০ হাজার মেগাওয়াট।
 
প্রতিমন্ত্রী বলেন, ধানমন্ডি এলাকার সব বিদ্যুৎ আমরা মাটির নিচে নিয়ে যাচ্ছি। ধীরে ধীরে ঢাকা শহরসহ ডিপিডিসি এবং ডেসকো এলাকায় সেসব সাবস্টেশন এখন ভূমির উপরে সেগুলো মাটির নিচে চলে যাবে। বিদ্যুৎ লাইনগুলো মাটির নিচে চলে যাবে।
 
তিনি বলেন, মহেশখালীতে সমুদ্রের তলদেশ থেকে দু’টি পাইপ লাইনের মাধ্যমে তেল আনার জন্য কাজ শুরু হয়েছে। আগামী দুই বছরের মাথায় বাংলাদেশের সব তেল ক্রুডঅয়েল, ফিনিশ ওয়েল সব গভীর

সম্পর্কিত খবর