নৈতিকতার সঙ্কটে ব্যাংকিং খাত

সংগৃহীত ছবি

নৈতিকতার সঙ্কটে ব্যাংকিং খাত

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ব্যাংকিং খাত সবচাইতে বড় খাত। আর এই খাতে চলছে নৈতিকতার সঙ্কট। না জেনেশুনেই ঋণ দিচ্ছে ব্যাংক। রাজনৈতিক কারণে ব্যাংক ঋণ দিয়ে যাচ্ছে।

এমনটিই জানিয়েছেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও এমপি ফখরুল ইমাম।

বলেছেন,  ঋণ যারা পাচ্ছেন তারা পাওয়ার সঙ্গে সঙ্গে খেলাপি হয়ে যাচ্ছেন। ব্যাংক খাতে হরিলুট-অর্থপাচারের ভয়াবহ তথ্য আছে। ব্যাংক এখন পরিবারতন্ত্রে পরিণত হয়েছে।

বুধবার জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনীত ধন্যবাদ প্রস্তাব আলোচনায় অংশ নিয়ে এসব কথা বলেন তিনি

ফখরুল ইমাম বলেন, এলসির মাধ্যমে কোনো পণ্য না এনেই পুরো টাকাই বিদেশে রাখা হচ্ছে। ভুয়া শিপমেন্টের মাধ্যমে টাকা তুলে নেয়া হচ্ছে। এতে সবপক্ষই জড়িত।

ফারর্মাস ব্যাংকের ব্যাপারে তিনি বলেন, বিশেষ এক ব্যাংকের মালিক বিশেষ অঞ্চলের তিন হাজার লোক নিয়োগ দিয়েছে। যে নিয়োগের ৯০ শতাংশই তার নিজ এলাকার। নিয়োগের ক্ষেত্রেই যদি স্বজনপ্রীতি থাকে, তাহলে সেই ব্যাংক কী করে ঋণ কেলেঙ্কারি ঠেকাবে?

তিনি বলেন, আগে একটা দুইটা প্রশ্ন মোবাইলে-ফেসবুকে পাওয়া যেত, এবার বাসভর্তি প্রশ্ন পাওয়া গেল! প্রশ্নফাঁসের পুরো বিষয়টি সরকারের নাগালের বাইরে। শ্যামলী বাসে যেসব যাত্রী ছিল সবার কাছেই প্রশ্ন ছিল। এ পর্যন্ত সাতটি বিষয়ের সব প্রশ্ন ফাঁস হয়েছে। শিক্ষার পদে পদে ঘুষ-বাণিজ্য। নানা নামে নানা কৌশলে বিভিন্ন অংকের টাকা লেনদেন হচ্ছে।

খালেদা জিয়ার কারাবাস সম্পর্কে কথা বলেন ফখরুল ইমাম। বলেন, নদীতে জোয়ার-ভাটা হয়। তবে জোয়ার-ভাটা একসঙ্গে হয় না। রাজনীতির জোয়ার-ভাটার খেলায় কেউ এগিয়ে যাবে কেউ পিছিয়ে পড়বে এটাই নিয়ম।

সম্পর্কিত খবর