করোনা ইস্যুতে চীনের পক্ষ নিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা: ডোনাল্ড ট্রাম্প

করোনা ইস্যুতে চীনের পক্ষ নিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা: ডোনাল্ড ট্রাম্প

অনলাইন ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডাব্লিউএইচও’র বিরুদ্ধে চীনের পক্ষ অবলম্বন করার অভিযোগ তুলেছেন। একইসঙ্গে তিনি এই সংস্থাকে আর্থিক সহায়তা বন্ধ করে দেওয়ারও হুমকি দিয়েছেন।

ট্রাম্প চীনের সঙ্গে বিমান চলাচল পুরোপুরি বন্ধ রাখার যে নির্দেশ দিয়েছেন ডাব্লিউএইচও তার সমালোচনা করার পর ট্রাম্প এ বক্তব্য দিলেন।

মার্কিন প্রেসিডেন্ট মঙ্গলবার তার দৈনিক সংবাদ সম্মেলনে বলেন, ভ্রমণ নিষেধাজ্ঞার বিরুদ্ধে বক্তব্য দিয়ে ডাব্লিউএইচও প্রমাণ করেছে, চীনের প্রতি তার দরদ একটু বেশি।

ট্রাম্প দাবি করেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার বিপদ দেরিতে ঘোষণা করেছে।

তিনি এমন সময় এ দাবি করলেন যখন ডাব্লিউএইচও’র করোনা সংক্রান্ত হুঁশিয়ারিকে শুরুর দিকে ট্রাম্প নিজেই পাত্তা দেননি । তিনি বিষয়টিকে ‘ডেমোক্র্যাটদের প্রতারণা’ বলে উড়িয়ে দিয়েছেন।

বর্তমানে বিশ্বের অন্য যেকোনো দেশের তুলনায় আমেরিকায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেশি এবং মৃত্যুর সংখ্যার দিক দিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে।

গত ২৪ ঘণ্টায় আমেরিকায় রেকর্ড সংখ্যক এক হাজার ৯৭০ ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন এবং দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা চার লাখ ছাড়িয়ে গেছে।

মার্কিন সরকার কখনোই একথা বিশ্বাস করতে চায়নি যে, এত উন্নত চিকিৎসা ব্যবস্থা থাকা সত্ত্বেও সেদেশে করোনা ভাইরাস পরিস্থিতি এতটা খারাপ হবে। ট্রাম্প গোড়ার দিকে এই রোগকে ‘চীনা ভাইরাস’ এবং ‘উহান ভাইরাস’ বলে ঠাট্টা করেছিলেন।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর