জাপানী ওষুধে ‘সাত দিনেই সুস্থ করোনা রোগী’

জাপানী ওষুধে ‘সাত দিনেই সুস্থ করোনা রোগী’

অনলাইন ডেস্ক

করোনা ভাইরাসের প্রতিষেধক হিসেবে জাপানী ওষুধ আভিগানের সাফল্যের ব্যাপারে দেশটির প্রধানমন্ত্রী শিনজো আবে আশাবাদী।

দাবি করা হচ্ছে, ৩০ বছরের রোগীদের সাত দিনেই সুস্থ করা যাচ্ছে এ ওষুধে।  এমনকি রোগীর পিসিআরও নেগেটিভ এসেছে। মধ্যবয়সীদের ক্ষেত্রে আভিগান ও ওরভোসকো যৌথ প্রয়োগে ৯ দিনেই সুস্থ হওয়ার কথা জানা গেছে।

তবে সন্তান সম্ভবা নারীদের পার্শ্ব প্রতিক্রিয়ার সম্ভাবনা থাকায় তা প্রয়োগ করা হয়নি।

বলা হচ্ছে, আভিগানের (জেনেরিক নাম ফাভিপিরাভি) ক্লিনিক্যাল পরীক্ষার প্রথম দুটি রাউন্ডে ভালো ফলাফল পাওয়া গেছে। করোনা ভাইরাসে এটি প্রথম প্রমাণিত চিকিৎসা হতে পারে, এমন প্রত্যাশায় জাপানে করোনা আক্রান্ত ১২০ জন রোগীর দেহে এটি পরিক্ষামূলক প্রয়োগের পর পাওয়া গেছে সফলতা।  

গবেষকদের মতে, এটি কভিড-১৯ সৃষ্টিকারী ভাইরাসের বিরুদ্ধেও অ্যান্টিভাইরাল প্রভাব ফেলতে পারে।

জায়ান্ট ফুজিফিল্মের সহযোগী প্রতিষ্ঠান টোয়ামা এর রাসায়নিক শাখা ‘আভিগান’ ওষুধটি উৎপাদন করে। দেহে ফ্লুজাতীয় ভাইরাস প্রতিরোধে এই ওষুধটা আগে থেকেই জাপানে অনুমোদিত ছিল। চীনে করোনা চিকিৎসায়ও দারুণ কাজ করেছিল এই অ্যাভিগান।

জাপানের পক্ষ থেকে দাবি করা হচ্ছে, বর্তমান ২০টি দেশে জাপানের অর্থ ও টেকনিকাল সহায়তায় অ্যাভিগানের ক্লিনিক্যাল ট্রায়াল চলছে। করোনা চিকিৎসায় মানবিক সাহায্য হিসেবে বিনে পয়সায় জাপান আভিগান দেবার ঘোষণা দিয়েছে। আরও কিছু পরীক্ষার পর জাপান করোনা চিকিৎসায় আভিগান ফলপ্রসূ ওষুধ বলে ঘোষণা দিলে বিশ্বব্যাপী যে চাহিদা সৃস্টি হবে সেটা ভেবেই বাণিজ্যিক উৎপাদন বাড়িয়ে দিয়েছে প্রতিষ্ঠানটি।

অন্য দেশগুলোতেও জাপান তা উৎপাদনের অনুমতি দেবে বলে জানিয়েছে। এমনকি বাংলাদেশেও উৎপাদিত হবে বলে জানা গেছে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর