সেপ্টেম্বরে করোনাভাইরাসের টিকা, বলছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা

অনলাইন ডেস্ক

করোনা ভাইরাস প্রতিরোধে ওষুধ আর ভ্যাকসিন তৈরিতে যখন ব্যস্ত গোটা বিশ্ব, তখন বিভিন্ন দেশের পর এবার আশার আলো দেখালেন যুক্তরাজ্যের গবেষক দল। সেপ্টেম্বরের মধ্যে করোনাভাইরাসের টিকা প্রস্তুত হতে পারে বলে জানিয়েছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সারাহ গিলবার্ট।  

প্রতিষেধক বিহীন করোনা রোগে যখন মৃত্যুর কোলে ঢলে পড়ছে বিশ্বের মানুষএমন সময় প্রতিষেধক আবিষ্কারে তুমুল প্রতিযোগিতা চলছে বিশ্বের নামীদামি সব গবেষক, আর ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে, তবুও মিলছে না সমাধান। বিভিন্ন দেশের পর এবার এবার ভ্যাকসিন নিয়ে আশার আলো দেখালো যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

তারা বলছে এই ভ্যাকসিনের কার্যকর হওয়ার সম্ভাবনা অনেকটাই বেশি।  তারা বলছেন সেপ্টেম্বরের মধ্যে করোনাভাইরাসের টিকা প্রস্তুত হতে পারে ।  এছাড়া আশাবাদী যে, আগামী দুই সপ্তাহের ভেতর টিকা মানুষের ওপর পরীক্ষা নিরীক্ষা শুরু হবে।  এর ফলাফলের ভিত্তিতে সেপ্টেম্বর নাগাদ তা কার্যত প্রয়োগ করা সম্ভব হবে।
ব্রিটিশ সরকারের পক্ষ থেকে বলা হয়েছিলো টিকা তৈরির গবেষণায় যারা এগিয়ে যাবে তাদের টিকা উৎপাদনে সরকার অর্থায়ন করবে। ইতিমধ্যে ব্রিটিশ সরকারের সঙ্গে কথাও বলা শুরু করেছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক দল।