নিউজিল্যান্ডের মন্ত্রীরা ছয় মাস কম বেতন নেবেন

নিউজিল্যান্ডের মন্ত্রীরা ছয় মাস কম বেতন নেবেন

অনলাইন ডেস্ক

করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে লকডাউনের পথে হাঁটছে অনেক দেশ। লকডাউনের প্রভাব পড়েছে দেশের অর্থনীতিতে, টান পড়েছে সরকারি কোষাগারেও। এমন পরিস্থিতিতে আগামী ছয় মাস ২০ শতাংশ বেতন কম নেয়ার ঘোষণা দিয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডেন। বুধবার (১৫ এপ্রিল) এক সংবাদ বিবৃতিতে তিনি এ ঘোষণা দেন।

জানা গেছে, শুধু প্রধানমন্ত্রীই নন,জেসিন্ডা আর্ডেনের মন্ত্রিসভার অন্য মন্ত্রীরাও আগামী ৬ মাস ২০ শতাংশ বেতন কম নেবেন। এছাড়া সরকারি খাতের বড় বড় কর্মকর্তা ও অন্যান্য রাজনীতিকদের বেতনও কর্তন করা হবে।

জেসিন্ডা আর্ডেন বলেছেন, যারা করোনা ভাইরাস সংক্রমণের কারণে গৃহীত পদক্ষেপে কর্মসংস্থান হারিয়েছেন, বেতন কর্তনের শিকার হয়েছেন অথবা যারা বেতনভর্তুকির আওতায় তাদের সঙ্গে সংহতি প্রকাশ করে এমন উদ্যোগ নেয়া হয়েছে।

তিনি বলেন, বিভিন্ন স্তরের মধ্যে যদি ফারাক বা বৈষম্যের কোনো পার্থক্য থেকে থাকে তাহলে কমিয়ে আনার এখনই সময়।

তাই এখনই আমাদেরকে পদক্ষেপ নিতে হচ্ছে। আন্তর্জাতিক মুদ্রা তহবিল অনুমান করেছে, নিউজিল্যান্ড এ বছর আর্থিককভাবে ৭ দশমিক ২ শতাংশ ক্ষতিগ্রস্ত হবে।

নিউজিল্যান্ডে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার প্রথম দিকে পুরোপুরি লকডাউন কার্যকর করার জন্য নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী এখন পর্যন্ত বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছেন।

প্রায় ৫০ লাখ জনসংখ্যার এই দেশটিতে করোনা ঠেকাতে এক মাসের লকডাউন ঘোষণা করা হয়। প্রায় ১৫ দিন লকডাউনে থাকার পরই এর সুফল পেতে শুরু করেছে দেশটি। দেশটিতে এ পর্যন্ত ৯ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন এক হাজার ৩৮৬ জন। সুস্থ হয়েছে ৭২৮ জন।

 

নিউজ টোয়েন্টিফোর/কামরুল