বঙ্গবন্ধুর আরেক খুনি মোসলেহ উদ্দিন 'আটক' বিষয়ে কি বলছে ভারত!

বঙ্গবন্ধুর আরেক খুনি মোসলেহ উদ্দিন 'আটক' বিষয়ে কি বলছে ভারত!

অনলাইন ডেস্ক

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সপরিবারে আরেক খুনি রিসালদার (বরখাস্ত) মোসলেহ উদ্দিন আহমেদ ভারতে ধরা পড়েছেন কি না তা নিশ্চিতে ভারতীয় কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করছে বাংলাদেশ।

সোমবার (২০ এপ্রিল) বিকেলে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন গণমাধ্যমকে এ কথা জানান। তিনি বলেন, ‘সংবাদমাধ্যম মারফত আমরাও বিষয়টি জেনেছি। তবে সরকারিভাবে বিষয়টি জানি না।


 
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এ বিষয়ে বাংলাদেশের পক্ষ থেকে ভারতের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। নয়াদিল্লিতে আমাদের হাইকমিশনের মাধ্যমে বিষয়টি নিয়ে ভারত সরকারের সঙ্গে যোগাযোগ চলছে। তবে এখনও আমরা নিশ্চিত হতে পারিনি। আমরা নিশ্চিত হলেই আপনাদের জানাব।

উল্লেখ্য, গত ৭ এপ্রিল হঠাৎ করেই বঙ্গবন্ধু হত্যার দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি ক্যাপ্টেন (বরখাস্ত) আবদুল মাজেদকে গ্রেপ্তার করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। ১২ এপ্রিল তার ফাঁসি কার্যকর করা হয়েছে।

সূত্রে জানা যায়, মাজেদকে জেরা করে বাংলাদেশের গোয়েন্দারা মোসলেহ উদ্দিন এর বিষয়ে জানতে পেরেছেন বলে ওই সূত্রের দাবি। ভারতের গোয়েন্দাদের সহযোগিতায় রিসালদার (বরখাস্ত) মোসলেহ উদ্দিন নামে এই সাবেক সেনা অফিসারকে উত্তর চব্বিশ পরগনায় তার ডেরা থেকে আটক করা গেছে বলেও সূত্রের দাবি। আবার অন্য একটি সূত্রের খবর, মাজেদ আটক হওয়া মাত্রই নিজের মৃত্যু-সংবাদ ছড়িয়ে গাঢাকা দিয়েছে মোসলেহ উদ্দিন। ’
 
এর আগে মোসলেহ উদ্দিনের ভারতে আটকের বিষয়ে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী জানান, তার কাছে পুরোপুরি নিশ্চিত কোনো খবর নেই। এ বিষয়ে খোঁজখবর নিচ্ছেন তিনি।

১৯৭৫ সালের ১৫ আগস্ট ধানমন্ডির ৩২ নম্বর রোডে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার সময় মোসলেহ উদ্দিন অন্য আসামিদের সঙ্গে সরাসরি অংশগ্রহণ করেন। বলা হয়ে থাকে, তিনিই বঙ্গবন্ধুর ওপর গুলি চালিয়েছিলেন। তার অবস্থানের বিষয়ে সরকারের কাছে নিশ্চিত কোনো তথ্য না থাকলেও অনুমান করা হতো তিনি থাইল্যান্ডে পালিয়ে আছেন।

 

নিউজ টোয়েন্টিফোর/কামরুল