ত্রাণ বিতরণে কোনো অনিয়ম সহ্য করা হবে না: দুদক চেয়ারম্যান

ত্রাণ বিতরণে কোনো অনিয়ম সহ্য করা হবে না: দুদক চেয়ারম্যান

অনলাইন ডেস্ক

ত্রাণ বিতরণসহ সরকারের সামাজিক নিরাপত্তা কর্মসূচিতে কোনো প্রকার অনিয়ম-দুর্নীতি সহ্য করা হবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

বুধবার (২২ এপ্রিল) কমিশনের গোয়েন্দা শাখা থেকে সরকারি ত্রাণ সরবরাহে অনিয়মের অভিযানের সর্বশেষ অগ্রগতি অবহিত করা হলে দুদক চেয়ারম্যান এ কথা বলেন। পরে দুদক পরিচালক (জনসংযোগ) প্রণব ভট্টাচার্য প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানান।

ইকবাল মাহমুদ বলেন, দুর্নীতি দমন কমিশন সরকারের সামাজিক নিরাপত্তা কর্মসূচির ত্রাণসহ অন্যান্য সরকারি সুবিধা আত্মসাতের অভিযোগে এ পর্যন্ত দেশের বিভিন্ন জেলায় সাতটি মামলা দায়ের করেছে।

তিনি বলেন, সরকারের সামাজিক নিরাপত্তা কর্মসূচিতে কোনো প্রকার অনিয়ম-দুর্নীতি সহ্য করা হবে না। এ পর্যন্ত যেসব মামলা করা হয়েছে, সেগুলোর দ্রুত তদন্ত শেষ করতে হবে। দুদকের গোয়েন্দা শাখা, সব সমন্বিত জেলা কার্যালয় এবং সব বিভাগীয় কার্যালয় ত্রাণ কার্যক্রমে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে নিবিড় দৃষ্টি রাখবে। যাকেই ত্রাণ আত্মসাতে সম্পৃক্ত পাওয়া যাবে, তাকেই আইন আমলে নিয়ে আসতে হবে।

কাউকেই ছাড় দেওয়া হবে না। ত্রাণ আত্মসাৎকারীদের প্রচলিত আইনে শাস্তির ব্যবস্থা করা হবে। যাতে ভবিষ্যতে কেউ ত্রাণ আত্মসাতের সাহস না পায়।

এর আগে গত ১০ এপ্রিল দুদক এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছিল, ত্রাণসহ সরকারের সামাজিক নিরাপত্তামূলক কর্মসূচির কার্যক্রম নজরদারি করছে প্রতিষ্ঠানটি। এরপরই ১২ এপ্রিল বগুড়ায় সরকারি চাল আত্মসাতের অভিযোগে সমন্বিত জেলা কার্যালয়, বগুড়ায় প্রথম মামলা দায়ের করে দুদক। এরপরে পর্যায়ক্রমে আরও ছয়টি মামলা দায়ের করা হয়।

মঙ্গলবার (২১ এপ্রিল) সর্বশেষ মামলাটি দায়ের করা হয় নড়াইলের কালিয়া উপজেলার একজন ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যানের বিরুদ্ধে।

 

নিউজ টোয়েন্টিফোর/কামরুল