বুড়িমারী সীমান্তে বিএসএফের গুলি, আহত ৫, উত্তেজনা

বুড়িমারী সীমান্তে বিএসএফের গুলি, আহত ৫, উত্তেজনা

রেজাউল করিম মানিক, রংপুর

লালমনিরহাটের পাট্রগ্রাম উপজেলার বুড়িমারী-চ্যাংড়াবান্ধা সীমান্তে ভারতীয় এক মানষিক রোগীকে (পাগল) বাংলাদেশে পুশইনের ঘটনায় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) ছোড়া রাবার বুলেটে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) এক সদস্যসহ পাঁচজন আহত হয়েছেন।

বৃহস্পতিবার রাত ৮টার দিকে  বুড়িমারী-চ্যাংড়াবান্ধা স্থলবন্দরের জিরো পয়েন্ট এ ঘটনা ঘটে।

ঘটনার পর রাতে পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকলেও শুক্রবার সকাল থেকে সীমান্তে আবারো উত্তেজনা রিবাজ করছে।

আহতরা হলেন- বুড়িমারী ইউনিয়নের তাঁতীপাড়া এলাকার আবদুল আজিজ পেট্টু ও আইনুল হক, আহত বিজিবির সদস্য খোকন মিয়া ওসমানগনী এবং অপরজনের নাম জানা যায়নি।

আহতদের মধ্যে বিজিবি সদস্য খোকন ও আইনুল প্রাথমিক চিকিৎসা নিয়েছেন। আব্দুল আজিজের ডান হাতে অস্ত্রপচার করে রাবার বুলেট অপসারণ করা হয়েছে।

জানা গেছে, বৃহস্পতিবার সন্ধ্যার পর বুড়িমারী-চ্যাংড়াবান্ধা স্থলবন্দরের জিরো পয়েন্টে ভারতীয় চ্যাংড়াবান্ধা বিএসএফ ক্যাম্পের সদস্যরা এক ভারতীয় নাগরিককে (মানষিক রোগী) পুশইন করে। এই খবর মুহুর্তের মধ্যে ছড়িয়ে পড়লে স্থানীয় লোকজন জড়ো হয়ে প্রতিবাদ জানায়।

কিন্তু বিএসএফ কোনো কারণ ছাড়াই এলোপাতাড়ি রাবার বুলেট নিক্ষেপ করতে থাকে। এতে বিজিবির এক সদস্যসহ পাঁচজন আহত হন।

আহত আইনুল হক বলেন, বিএসএফ ভারতীয় এক পাগলকে বাংলাদেশে পুশইন করে, এর আগেও করেছে। এ খবরে আমরা প্রতিবাদ করেছি। কিন্তু বিএসএস বাংলাদেশে প্রবেশ করে রাবার বুলেট নিক্ষেপ করে। আমি আহত হই।

বুড়িমারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, শাহ নেওয়াজ নিশাদ শুক্রবার বলেন, বিএসএফ আর্ন্তজাতিক সীমানা লংঘন করায় সীমান্তে উত্তেজনা বিরাজ করছে। বিজিবি ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর এ অপতৎপরতা কঠোর হাতে দমন করেছে। এখনো সীমান্তে বিজিবি ও এলাকাবসী প্রস্তুত রয়েছে।

রংপুর-৬১ বিজিবি ব্যাটালিয়নের বুড়িমারী কোম্পানি কমান্ডার ওমর ফারুক ঘটনার সত্যতা নিশ্চিত করেন।

তিনি বলেন, এ ঘটনায় আমরা কড়া প্রতিবাদ জানিয়ে বিএসএফকে পতাকা বৈঠকের আহ্বান জানিয়েছে। কিন্তু আজ শুক্রবার সকাল পর্যন্ত বিএসএফের পক্ষ থেকে সাড়া মেলেনি। আমরাও প্রস্তুত রয়েছি বিএসএফকে প্রতিহত করার জন্য। সীমান্তে অতিরিক্ত বিজিবি মোতায়েন করা হয়েছে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)