মক্কা বাদে সৌদিতে ১৭ দিনের জন্য কারফিউ প্রত্যাহার

মোহাম্মদ আল-আমিন, সৌদি আরব

মক্কা বাদে সৌদিতে ১৭ দিনের জন্য কারফিউ প্রত্যাহার

 

মোহাম্মদ আল-আমীন, সৌদি আরব 

প্রাণঘাতী করোনা ভাইরাসের বিস্তাররোধে দেশজুড়ে জারি করা অনির্দিষ্টকালের কারফিউ ২৬ এপ্রিল থেকে ১৩মে (সকাল ৯টা থেকে বিকেল ৫টা) পর্যন্ত প্রত্যাহারের আদেশ দিয়েছেন সৌদি বাদশা সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ। তবে মক্কা অঞ্চলে লকডাউন এবং ২৪ ঘণ্টা কারফিউ বলবৎ থাকবে।

গতরাতে জারি করা রাজকীয় ফরমানে বলা হয়েছে- পবিত্র  মক্কা নগরী ও ২৪ ঘণ্টার কোয়ারিন্টিন করা এলাকা ছাড়া সমস্ত সৌদি আরবে সকাল ৯টা হতে বিকেল ৫টা পর্যন্ত কারফিউ প্রত্যাহার করা হয়েছে।

পূর্বের কারফিউ আওতামুক্ত বিভিন্ন সেক্টরসহ আরো কিছু আর্থিক ও বাণিজ্যিক সেক্টর- যেমন পাইকারী ও খুচরা ব্যবসা প্রতিষ্ঠান এবং শপিং মল তাদের কার্যক্রম আগামী ২৯ এপ্রিল থেকে ১৩মে পর্যন্ত সকাল ৯ টা হতে বিকাল ৫ টা পর্যন্ত চালাতে পারবে। তবে এ সময় অবশ্যই সামাজিক দূরত্ব নিশ্চিত করতে হবে। 

এ ছাড়া সামাজিক দূরত্ব বজায় রাখা যায় না এমন প্রতিষ্ঠান যেমন- সেলুন, বিউটি পারলার, ফিটনেস সেন্টার, বিনোদন কেন্দ্র, সিনেমা, কফি শপ, রেস্টুরেন্টসহ সেসকল সেক্টর সমূহ আগের মতোই বন্ধ থাকবে।

কন্ট্রাক্টিং প্রতিষ্ঠান/ মুকাওয়ালাত, ফেক্টরী সমূহ তাদের কার্যক্রম আগামী ২৯ এপ্রিল ১৩ মে পর্যন্ত তাদের কাজের ধরণ অনুযায়ী কোনো রকম সময়ের বাধ্যবাধকতা ছাড়াই চালু রাখতে পারবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ উল্লেখিত সেক্টরসমূহে নিয়মিত প্রয়োজনীয় স্বাস্থ্য বিধি মেনে চলা হচ্ছে কিনা তা পর্যবেক্ষণ করবে। 

আরও বলা হয়েছে এসময় সবাইকে সামাজিক দূরত্ব বজায় রাখার উপর গুরুত্ব দিতে হবে। পাঁচজনের বেশি একত্রিত হওয়ার উপর নিষেধাজ্ঞা থাকবে। যেকোনো ধরনের সভা, সামাজিক অনুষ্ঠানের উপর নিষেধাজ্ঞা বজায় থাকবে। রেস্টুরেন্ট সমূহ আগের মতোই বিকেল তিনতা হতে রাত তিনটা পর্যন্ত শুধু পার্সেল ডেলিভারি দেওয়ার জন্য খোলা থাকতে পারবে। মসজিদে জামাতে নামাজ অনুষ্ঠিত হবে না।

প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে না চললে সংশ্লিষ্ট ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া সহ শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে। এ সময়ে সার্বিক পরিস্থিতির উপর নিয়মিত মূল্যায়ন হবে। স্বাস্থ্য ও স্বরাষ্ট্র কর্তৃপক্ষ অন্যান্য কর্তৃপক্ষের সমন্বয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

মন্তব্য