রংপুরে বেতনের দাবিতে চিনিকল শ্রমিকদের বিক্ষোভ

রংপুরে বেতনের দাবিতে চিনিকল শ্রমিকদের বিক্ষোভ

রেজাউল করিম মানিক, রংপুর

রংপুরে চার মাসের বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ করেছেন শ্যামপুর চিনিকলের শ্রমিকরা। রোববার দুপুরে শ্যামপুর সুগার মিলস লিমিটেডের প্রধান ফটকের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন তারা। এতে শ্রমিকদের সাথে অংশ নেন গেল বছরে আখের মূল্য না পাওয়া চাষিরাও।

তাদের অভিযোগ, চিনিকলের সাড়ে ৬০০ শ্রমিকের চার মাসের বেতন ও গত বছরে বিক্রি করা দুই কোটি টাকারও বেশি আখের বকেয়া টাকা শ্যামপুর সুগার মিলস কর্তৃপক্ষ এখনও পরিশোধ করেনি।

এ ব্যাপারে চিনিকল এমপ্লয়িজ ইউনিয়নের সাধারণ সম্পাদক বুলু আমিন বলেন, করোনা মহামারিতে এমনিতেই শ্রমিক ও চাষিরা ভালো নেই। তার মধ্যে চার মাস ধরে বেতন না পাওয়ায় শ্রমিকদের মানবেতন জীবনযাপন করতে হচ্ছে। আখ চাষিরা গত বছরে বিক্রি করা আখের বকেয়া টাকা না পেয়ে বিচলিত হয়ে পড়েছেন। এভাবে চলতে থাকায় আসন্ন আখ মাড়াই মৌসুমে আখের উৎপাদন অনিশ্চয়তায় পড়েছে।

চিনিকল শ্রমিক আলমগীর হোসেন বলেন, করোনা ভাইরাসের সময় বাড়ি থেকে বের হতে পারছি না। জমানো টাকা শেষ হওয়ায় ধার-দেনা করে চলছি। বর্তমানে দোকানিরা আর বাকিতে খরচ দিতেও রাজি হচ্ছেন না। ফলে পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করছি।

শ্রমিকদের অভিযোগের প্রসঙ্গে শ্যামপুর সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক সামসুজ্জামান বলেন, দোকানপাট বন্ধ থাকায় চিনিকলে উৎপাদিত চিনি বাজারে বিক্রি করা সম্ভব হচ্ছে না। এ কারণে আর্থিক সমস্যার সৃষ্টি হয়েছে।

তিনি আরও বলেন, প্রতিষ্ঠানের প্রধান কার্যালয় বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনে কথা বলেছি। তারা দ্রুত সময়ের মধ্যে বকেয়া বেতন পরিশোধসহ চলতি মাসের অগ্রিম বেতন দেওয়ার আশ্বাস দিয়েছেন।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর