বৃহস্পতিবার, ২৮ মে, ২০২০ | আপডেট ০৬ ঘণ্টা ৩২ মিনিট আগে

৬৬০ স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্ত, বিএমএ’র ৩ প্রস্তাবনা

অনলাইন ডেস্ক

৬৬০ স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্ত, বিএমএ’র ৩ প্রস্তাবনা

দেশে করোনা ভাইরাসে আক্রান্ত স্বাস্থ্যকর্মীর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এ অবস্থা থেকে উত্তরণে আজ (সোমবার) তিনটি প্রস্তাবনা দিয়েছে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ)।

এখন পর্যন্ত দেশে ৬৬০ জন স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে ২৯৫ জন চিকিৎসক, ১১৬ জন নার্স ও ২৪৯ জন অন্যান্য স্বাস্থ্যসেবা কর্মী।

আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংস্থাটি বলেছে, চিকিৎসাসেবা প্রদানকারী ব্যক্তিরা বর্তমান হারে করোনা ভাইরাসে আক্রান্ত হতে থাকলে স্বাস্থ্যসেবা ব্যবস্থা ভেঙে পড়তে পারে। 

বিএমএ দাবি করেছে, দ্রুততম সময়ের মধ্যে কোভিড হাসপাতালে নিয়োজিত চিকিৎসক, নার্সসহ সব স্বাস্থ্যকর্মীর জন্য সঠিক মানের পিপিই, এন-৯৫ বা এর সমমানের মাস্ক সরবরাহ করে হবে।

বিএমএ আরো দাবি করেছে, নন-কোভিড হাসপাতালের প্রবেশদ্বারে ট্রায়াজ সিস্টেম চালু করে সেখানে কর্মরত সব চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীর উপযুক্ত পিপিই, এন-৯৫ বা সমমানের মাস্ক দিতে হবে।

বিএমএ’র তৃতীয় দাবিটি হচ্ছে- সব সরকারি-বেসরকারি হাসপাতালে কর্মরত চিকিৎসক, নার্স ও অন্যান্য স্বাস্থ্যকর্মীকে আবাসন, প্রয়োজনীয় খাদ্য সরবরাহ এবং হাসপাতালে যাতায়াতের ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

সরকারের স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ হিসাব অনুযায়ী আজ দুপুর পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা প্রায় ছয় হাজারে পৌঁছে গেছে আর মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৫২ জনে।

সোমবার করোনা ভাইরাস সংক্রান্ত নিয়মিত বুলেটিনে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত পরিচালক ডা. নাসিমা সুলতানা এ তথ্য জানান।

আরও জানান, গত ২৪ ঘণ্টায় দেশে আক্রান্ত ৪৯৭ জন নতুন রোগী শনাক্ত হয়েছে। একই সময়ে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন ৭ জন। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৯ জন। মৃতদের ছয়জন পুরুষ। একজন নারী। মৃতদের ৫জনের বয়স ষাটোর্ধ্ব।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

মন্তব্য