মালয়েশিয়ায় বন্ধ থাকা ব্যবসা প্রতিষ্ঠান খুলছে

মালয়েশিয়ায় বন্ধ থাকা ব্যবসা প্রতিষ্ঠান খুলছে

শাহাদাত হোসেন মালয়েশিয়া থেকে

করোনা ভাইরাস মোকাবেলায় মালয়েশিয়ায় চলমান নিয়ন্ত্রণ আদেশ মুভমেন্ট কন্ট্রোল অর্ডারের (এমসিও) কারণে এক মাসের বেশি সময় ধরে বন্ধ থাকা বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান খোলার অনুমতি পাচ্ছে বুধবার থেকে। মঙ্গলবার সে দেশের আন্তর্জাতিক বাণিজ্য ও শিল্পমন্ত্রী দাতুক সেরি আজমিন আলী এ ঘোষণা দেন।

তিনি বলেন, বুধবার (২৯ এপ্রিল) থেকে চলাচল নিয়ন্ত্রণ আদেশের (এমসিও) এক থেকে তিন পর্যায়ে অর্ধক্ষমতাতে পরিচালনা করার অনুমতি দেওয়া অর্থনৈতিক ক্ষেত্রগুলোকে ব্যবসায়ের পুরোপুরি ব্যবসা করার অনুমতি দেওয়া হয়েছে।

এই সংস্থাগুলো অবশ্যই তাদের নিজ নিজ খাতে প্রতিষ্ঠিত স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি (এসওপি) মেনে চলতে হবে এবং
যারা এটি করতে ব্যর্থ হবে তাদের তাত্ক্ষণিক আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

মঙ্গলবার (২৮ এপ্রিল) তিনি একটি বিবৃতিতে বলেছিলেন, যে ব্যবসা প্রতিষ্ঠানগুলো ইতিমধ্যে অনুমোদিত হয়েছে তাদের আবেদন করার দরকার নেই।

‘যদিও সরকার কিছুটা শিথিলতার অনুমতি দিয়েছে, ব্যবসায়ীদের কর্মক্ষেত্রে সামাজিক দূরত্বের নিয়ম এবং স্বাস্থ্য নিয়ন্ত্রণের নির্দেশিকা অনুসরণ করে এখনও 'নতুন সাধারণ' মেনে চলতে হবে,’ তিনি যোগ করেন।

আজমিনের মতে, আলোচনার পরেই অর্থনৈতিক কাউন্সিল (ইএসি) সোমবার (২৭ এপ্রিল) সকালে প্রধানমন্ত্রীর সাথে অর্থনৈতিক সঙ্কট ও সম্ভাব্য প্রতিকার নিয়ে আলোচনা করেছে।

তিনি বলেন, জাতীয় সুরক্ষা কাউন্সিলের (এনএসসি) বৈঠকে প্রধানমন্ত্রী এবং মুখ্যমন্ত্রীরা অন্তর্ভুক্ত ছিলেন, যে অর্থনৈতিক ক্ষেত্রগুলোকে যে কোনও সময় সীমাবদ্ধতা ছাড়াই পুরো ক্ষমতার সাথে পরিচালনার অনুমতি দেওয়া হয়েছিল।

সোমবার (২৭এপ্রিল) ইএসি সর্বশেষ অর্থনৈতিক ও আর্থিক পরিস্থিতির পাশাপাশি সুস্থতার মূল্যায়ন করার জন্য আহ্বান করার পরে এই সিদ্ধান্ত নিয়েছে।

আজমিন যোগ করেছেন, বৈঠকে সামগ্রিক অর্থনৈতিক সরবরাহ চেইন "পুনরায় চালু ও পুনরুদ্ধার" করার উপর দৃষ্টি নিবদ্ধ করা হয়েছে যা ব্যবসায়ের "পুরোপুরি পরিচালনা করতে, ক্ষতিগ্রস্থ স্টকগুলি পুনর্নির্মাণ করতে, পাশাপাশি গ্রাহকদের পরিষেবা ও পণ্য সরবরাহের দক্ষতা অর্জন" করতে সহায়তা করবে।

এই উদ্যোগের মাধ্যমে তিনি বলেছিলেন, সরকার দেশি-বিদেশি উভয় দাবি পূরণে বিশেষত ক্ষুদ্র-মাঝারি উদ্যোগের (এসএমই) উপর পণ্য ও পরিষেবাদি সরবরাহের শৃঙ্খলা পুনঃজীবিত করার প্রত্যাশা করেছে। যার কারণে মালয়েশিয়া অর্থনৈতিক অবস্থা মজবুত হবে।

উল্লেখ্য, সরকারের দেওয়ার চলমান মুভমেন্ট কন্ট্রোল ওয়ার্ডার( এমসি ও) পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত চলবে আগামী মে মাসের ১২ তারিখ পর্যন্ত। মালয়েশিয়ায় করোনা ভাইরাস প্রতিরোধে ব্যাপক সফলতা অর্জন করেছে। দেশটিতে প্রতিদিনই আক্রান্তের সংখ্যা চেয়ে সুস্থতার হার বেশি।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর