বৃহস্পতিবার, ২৮ মে, ২০২০ | আপডেট ০৯ মিনিট আগে

মায়ের মৃত্যুর তিনদিন পর চলে গেলেন ইরফান

অনলাইন ডেস্ক

মায়ের মৃত্যুর তিনদিন পর চলে গেলেন ইরফান

না ফেরার দেশে চলে গেলেন বলিউড অভিনেতা ইরফান খান (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। আজ বুধবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

বিভিন্ন গণমাধ্যম জানায়, তিনি মুম্বাইয়ের কোকিলাবেন ধীরুভাই আম্বানি হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন। কোলন ইনফেকশনের কারণে তিনি হাসপাতালে ভর্তি হয়েছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৩ বছর।

সূত্র জানায়, গতকাল মঙ্গলবারই ভর্তি হয়েছিলেন হাসপাতালে। মাত্র তিন দিন আগে ইরফান খানের মা মারা যান। দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন তাঁর মা সাইদা বেগম। গত শনিবার রাতে ভারতের জয়পুরে তিনি মারা যান। মায়ের মৃত্যুর এ সময়ে পাশে থাকতে পারেননি অভিনেতা ইরফান খান, শেষ দেখাও হয়নি। তবে ভিডিওকলে মায়ের দাফন কার্যক্রম দেখেছেন দূর থেকে।

প্রথম ২০১৮ সালের ৫ মার্চ টুইটারের নিজের গুরতর অসুস্থতার কথা জানান ইরফান খান। এরপর ১৬ মার্চ তিনি আরেকটি বিবৃতিতে জানান, তার নিউরোএনডোক্রিন টিউমার ধরা পড়েছে। তিনি দীর্ঘদিন লন্ডনে চিকিৎসাও নিয়েছিলেন। এরপর দীর্ঘ সময় ধরে তার সম্পর্কে কিছু শোনা যায়নি। ২০১৯ সালে শারিরীক অবস্থার উন্নতি হলে তিনি 'আংরেজি মিডিয়াম' ছবির কাজ শুরু করেন। রাজস্থান ও লন্ডনে ছবিটির শুটিং হয়েছিল।

অসুস্থতাকে হারিয়ে দিয়ে দেশে ফিরেছিলেন ইরফান খান। চলতি বছরের মার্চে 'আংরেজি মিডিয়াম' ছবিটি মুক্তি পাওয়ার কথা ছিল। কিন্তু অসুস্থতার কারণে ছবির প্রচারণায় থাকতে পারেননি তিনি। ছবির ট্রেইলার প্রকাশের অনুষ্ঠানেও তিনি ছিলেন না। অনুষ্ঠানে তার একটি রেকর্ডেড বার্তা প্রকাশ করা হয়েছিল।

তাতে ইরফান খানকে বলতে শোনা গিয়েছিল, শরীরে অনাকাঙ্ক্ষিত অতিথি তাকে ব্যস্ত করে রেখেছে। সে বার্তায় তিনি মানুষকে একে অন্যের প্রতি দয়ালু হতে এবং তার ফিরে আসার জন্য অপেক্ষা করতে অনুরোধ করেছিলেন।

তার জন্ম ১৯৬৭ সালে। অস্কার মনোনীত ছবি ‘সালাম বোম্ব’–এর সঙ্গে ১৯৮৮ সালে রুপালি পর্দায় পথচলা শুরু করেন অভিনেতা। এর আগে টেলিভিশন ও থিয়েটারে কাজ করেছেন ইরফান খান। হিন্দির পাশাপাশি হলিউড ছবিতেও অভিনয় করেছেন অভিনেতা।

সাড়ে তিন দশক অনেক কালজয়ী ছবি দর্শকদের উপহার দিয়েছেন এ অভিনেতা। তাঁর অভিনীত কিছু উল্লেখযোগ্য ছবি হলো ‘মকবুল’, ‘হাসিল’, ‘পান সিং তোমার’, ‘পিকু’, ‘হিন্দি মিডিয়াম’। ‘স্লামডগ মিলেনিয়ার’, ‘লাইফ অব পাই’, ‘জুরাসিক ওয়ার্ল্ড’, ‘দ্য আমেজিং স্পাইডারম্যান’–এর মতো হলিউড ছবিতে অভিনয় করেছেন ইরফান খান। তাঁর অকালপ্রয়াণে শোকের ছায়া বিনোদনজগতে।

বাংলাদেশের পরিচালক মোস্তফা সরয়ার ফারুকীর ‘ডুব’ ছবিতেও দেখে গেছে তাকে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

মন্তব্য