লকডাউনে আটকা পড়াদের ঘরে ফেরাতে আরও ৩০০ স্পেশ্যাল ট্রেন

লকডাউনে আটকা পড়াদের ঘরে ফেরাতে আরও ৩০০ স্পেশ্যাল ট্রেন

অনলাইন ডেস্ক

ভারতে লকডাউনের মেয়াদ ফের বাড়ানোর জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী আগেই নির্দেশিকা জারি করেছিল। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর নির্দেশে অনুযায়ী শ্রমিকদের ঘরে ফেরাতে ইতিমধ্যেই ভারতীয় রেলের পক্ষ থেকে বেশ কিছু শ্রমিক স্পেশ্যাল ট্রেন চালু করা হয়েছে।

রেল সূত্রে খবর সোমবার পর্যন্ত ৫৮টি স্পেশ্যাল ট্রেন চালানোর ব্যবস্থা করা হয়েছে। তবে সূত্রের খবর অনুযায়ী, আগামী কিছুদিনের মধ্যেই রাজ্যগুলোর কাছ থেকে ভারতীয় রেলের কাছে আরও ৩০০ ট্রেন চালানোর অনুরোধ আসতে পারে।

রেলের পক্ষ থেকে এই বিষয় নিয়ে ইতিমধ্যেই ব্যবস্থাও নেওয়া হয়েছে। ভিন রাজ্যে আটকা থাকা পরিযায়ী শ্রমিক, অন্য কোনও শরণার্থী, বা ঘুরতে গিয়ে আটকা পড়া পর্যটকদের ফেরানোর জন্যই বারেবারে দাবি উঠছে।

করোনা ভাইরাসের কারণে ২৪ মার্চ থেকে দেশজুড়ে লকডাউন চলছে। তাই বিপদে পড়েছেন বহু মানুষ।

দুর্গতদের ঘরে ফেরাতেও বিতর্কেরও সৃষ্টি হয়েছে । দুর্গতদের ফেরাতে রেলের পক্ষ থেকে ভাড়া দাবি করা হয়েছে। এই নিয়েই তর্ক বিতর্ক শুরু হয়েছে, শুধুই ভাড়া নয়, তার সঙ্গে অতিরিক্ত ৫০ টাকা শুল্ক নেওয়ার ক্ষেত্রেও বিবাদ শুরু হয়েছে। রেলের পক্ষ থেকে প্রাথমিক ভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল শ্রমিক স্পেশ্যাল ট্রেনের গন্তব্য স্টেশন মাত্র  একটিই থাকবে। অন্যত্র ট্রেনটি কোথাও দাঁড়াবে না।

সিদ্ধান্ত নেওয়া হয়েছিল ৫০০ কিমি দূরত্বের রাস্তা অতিক্রম করবে এই বিশেষ ট্রেনগুলি। ১,০০০ থেকে ১,২০০ যাত্রীর বসার ব্যবস্থা করা হবে। শ্রমিক বা ভিন রাজ্যে গিয়ে আটকা পড়া মানুষদের ফেরানোর দাবির ভিত্তিতেই শ্রমিক স্পেশ্যাল ট্রেন চালানো হবে, এমনই সিদ্ধান্ত নিয়েছে রেল। উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ডে ইতিমধ্যেই পরিযায়ী শ্রমিকেরা পৌঁছে গিয়েছেন। সোমবার থেকে ফের শ্রমিক স্পেশ্যাল ট্রেন চলছে। লখনউ, গোরক্ষপুর, রাঁচি, ধানবাদ, হাতিয়া, দানাপুরেও বিশেষ ট্রেন পৌঁছেছে। ট্রেনের কামরা ও বাসের মধ্যেও সামাজিক দূরত্বের বিষয়টিও খেয়াল রাখা হচ্ছে । করোনার বিরুদ্ধে লড়তে নেওয়া হয়েছে একাধিক সতর্কতাও।