যুক্তরাষ্ট্রে মৃত্যু লাখ ছাড়াবে এ মাসেই! নতুন ‘ঘাঁটি’ রাশিয়া

যুক্তরাষ্ট্রে মৃত্যু লাখ ছাড়াবে এ মাসেই! নতুন ‘ঘাঁটি’ রাশিয়া

অনলাইন ডেস্ক

কার্যকর ভ্যাকসিন তৈরি না হওয়া পর্যন্ত প্রাণঘাতী করোনা ভাইরাস নিয়ন্ত্রণে আসার কোনো সম্ভাবনা আপাতত নেই। গত এক মাসে বিশ্বে আক্রান্ত কিংবা মৃতের হার প্রায় অপরিবর্তিত রয়েছে।  

আক্রান্ত কিংবা মৃতের সংখ্যা এক দিন কমছে তো পরের দিন আবার বেড়ে যাচ্ছে। সামরিক কিংবা অর্থনৈতিকভাবে বিশ্বের সবচেয়ে শক্তিশালী দেশ যুক্তরাষ্ট্রে এ মাসেই মৃতের সংখ্যা লাখ ছাড়াবে বলে আশঙ্কা করছেন বিশ্লেষকরা।

আরেক পরাশক্তি রাশিয়ায় আক্রান্তের সংখ্যা বাড়ছে লাফিয়ে লাফিয়ে।

এদিকে গতকাল পর্যন্ত বিশ্বের দুই শতাধিক দেশ-অঞ্চলের প্রায় ৩৬ লাখ ৭০ হাজার মানুষের মধ্যে ‘করোনা ভাইরাস ডিজিজ ২০১৯’ (কভিড-১৯) শনাক্ত হয়েছে। মৃতের সংখ্যা ছাড়িয়েছে আড়াই লাখ।

গতকাল সন্ধ্যায় এই প্রতিবেদন লেখার সময় যুক্তরাষ্ট্রে মোট আক্রান্তের সংখ্যা ছিল ১২ লাখ ১৩ হাজার ১০ জন (বিশ্বে মোট আক্রান্তের ৩৩ শতাংশ)।

মৃতের সংখ্যা ছিল ৭০ হাজারের বেশি। গত রোববার ফক্স নিউজে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘করোনা ভাইরাসে যুক্তরাষ্ট্রে এক লাখ মানুষের মৃত্যু হতে পারে। আর লকডাউন ছাড়া এই সংখ্যা দাঁড়াতে পারে এক লাখ ২০ হাজারে। ’

কিন্তু বিশ্লেষকরা বলছেন, ট্রাম্পের এই সংখ্যা বাস্তবতা থেকে অনেক কম। কারণ দেশটিতে পুরো এপ্রিল মাসে প্রতিদিন অন্তত ৩০ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। এ ছাড়া পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার আগেই লকডাউন শিথিল করা হয়েছে অনেক অঙ্গরাজ্যে। ট্রাম্পের নিজের দপ্তর—হোয়াইট হাউসও বলছে, যুক্তরাষ্ট্রে সর্বোচ্চ দুই লাখ ৪০ হাজার মানুষের মৃত্যু হতে পারে।

বৈশ্বিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের হিসাব অনুযায়ী, এক মাস ধরে দৈনিক আক্রান্তের সংখ্যা ৭৫ থেকে ৯০ হাজারের মধ্যে ওঠানামা করছে। গত সোমবার আক্রান্তের সংখ্যা ছিল ৭৯ হাজার ৫৮২। গত এক মাসের মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত হয় ২৪ এপ্রিল, ৯৩ হাজার ৯৫৬ জন। সবচেয়ে কম আক্রান্ত হয় ২৭ এপ্রিল, ৭২ হাজার ৩১৬ জন।  

এদিকে গতকাল বাংলাদেশ সময় সন্ধ্যা সোয়া ৭টায় বিশ্বের ২১২টি দেশ ও অঞ্চলে আক্রান্তের সংখ্যা ছিল ৩৬ লাখ ৬৯ হাজার ৭৪৭। মৃত্যু হয়েছে দুই লাখ ৫৩ হাজার ১৬৯ জনের। সুস্থ হয়েছেন ১২ লাখ ১০ হাজার ৫৯১ জন।  

চিকিৎসাধীন আছেন ২২ লাখ পাঁচ হাজার ৯৮৭ জন। এঁদের মধ্যে মৃদু উপসর্গ রয়েছে ২১ লাখ ৫৬ হাজার ৩৬৬ জনের (৯৮ শতাংশ)। বাকি ৪৯ হাজার ৬২১ জনের (২ শতাংশ) অবস্থা আশঙ্কাজনক। এ ছাড়া বিশ্বের প্রতি ১০ লাখ মানুষের মধ্যে করোনায় আক্রান্ত হয়েছে ৪৭১ জন। বৈশ্বিক মৃত্যুর হার ৬.৮৯ শতাংশ।  

সূত্র : এএফপি।

 

নিউজ টোয়েন্টিফোর/কামরুল