‘এই ধারণা ভেঙ্গে দিয়েছে বসুন্ধরা গ্রুপ’

‘এই ধারণা ভেঙ্গে দিয়েছে বসুন্ধরা গ্রুপ’

শওগাত আলী সাগর

ব্যবসায়ীরা কেবল মুনাফা খোঁজে - এই ধারণা ভেঙ্গে দিয়েছে বসুন্ধরা গ্রুপ। ঈদের আগে ‘সীমিত পর্যায়ে’ দোকান পাট খোলা রাখার সরকারি ঘোষণার পর মানুষের মধ্যে এক ধরনের আতঙ্ক তৈরি হয়েছিল। সামাজিক যোগাযোগ মাধ্যমে সেই আতঙ্ক স্পষ্টতই অনুভব করা যাচ্ছিল।

‘সরকার নিশ্চয়ই’ এই সিদ্ধান্ত পূনর্বিবেচনা করবে- এমন আকাঙ্ক্ষা প্রকাশ করে অনেকেই নিজেদের সান্ত্বনা দিয়েছেন।

কিন্তু সরকারের তরফে ভিন্ন কোনো বক্তব্য আসেনি। বাণিজ্যমন্ত্রী এর আগে দোকান মালিক সমিতির প্রবল চাপের কথা বলেছিলেন। সরকার নাগরিকদের আকুতি,আশঙ্কা, ভয় সবকিছুকে উপেক্ষা করে দোকান মালিক সমিতির চাপে নত হয়েই থেকেছে।

নাগরিকদের আকুতিতে সাড়া দিয়ে নজিরবিহীনভাবে এগিয়ে আসে দেশের বড় শিল্প গোষ্ঠী বসুন্ধরা গ্রুপ।

তারা ঘোষণা দেয় বসুন্ধরা শপিং কমপ্লেক্স এই সময়ে খুলবে না। বসুন্ধরা গ্রুপের প্রকাশনা বাংলাদেশ প্রতিদিন এর সম্পাদক নঈম নিজাম ফেসবুকে দেওয়া পোস্টে জানান, বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান এই সিদ্ধান্ত নিয়েছেন। মূলত এই সিদ্ধান্তটাই ছিলো ব্রেক থ্রো। বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহানই যেনো নাগরিকদের জন্য স্বস্তিদাতা হিসেবে আবির্ভূত হন। তাঁর ঘোষণার পর যমুনা ফিউচার পার্কসহ আরো কয়েকটি শপিং কমপ্লেক্স বসুন্ধরা সিদ্ধান্তকেই অনুসরণ করে। নাগরিকদের মনে এখন আশা তৈরি হয়েছে- অন্যান্য মার্কেটগুলো বিশেষ করে- যে সব মার্কেটে লোকসমাগম বেশি হয় অথচ ভেতরে জায়গা কম, সেগুলোও এই সময়ে বন্ধ থাকবে।

ব্যবসায়ীরা সরকারকে চাপ দিয়ে যে সিদ্ধান্ত নিতে বাধ্য করেছে, জনস্বার্থে সেই সিদ্ধান্তের বিপক্ষে দাঁড়ানো সহজ কথা নয়। তার জন্য বড় ধরনের কমিটমেন্ট এর প্রয়োজন হয়, জন আকাঙ্ক্ষা স্পর্শ করার মতো সংবেদনশীল মন থাকতে হয়। করোনার এই অস্থির এবং ভীতিকর সময়ে বসুন্ধরা গ্রুপ, তার চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান মানুষের মনকে পাঠ করতে পেরেছেন, জনআকাঙ্ক্ষার পাশে দাঁড়াতে পেরেছেন। তাদের পদক্ষেপ অন্য ব্যবসায়ীর কাছে্ও অনুকরণীয় হয়েছে।

বসুন্ধরা গ্রুপ এবং প্রতিষ্ঠানের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহানের জন্য ভালোবাসা।

লেখক : সম্পাদক ও প্রকাশক, নতুন দেশ ডটকম।

(ফেসবুক থেকে সংগৃহীত)

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর