মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০১৯ | আপডেট ১৩ মিনিট আগে

টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ 

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ 

শ্রীলঙ্কার বিপক্ষে শেষ টি-টোয়েন্টিতে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। সিলেট ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বিকাল পাঁচটায়। 

গেত ১৫ ফেব্রুয়ারি মিরপুরে অনুষ্ঠিত হয় সিরিজের প্রথম ম্যাচ। ওই ম্যাচে বাংলাদেশ প্রথমে ব্যাট করে ১৯৩ রান করেছিল। কিন্তু পরে শ্রীলঙ্কা ছয় উইকেটে ম্যাচটি জিতে নিয়েছিল। টি-টোয়েন্টি সিরিজের আগে দুই ম্যাচ টেস্ট সিরিজ ১-০ ব্যবধানে জিতে নেয় শ্রীলঙ্কা। গত মাসে ত্রিদেশীয় ওয়ানডে সিরিজের ফাইনাল ম্যাচে বাংলাদেশকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল শ্রীলঙ্কা।

আজ প্রথমবারের মতো সিলেট ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ম্যাচ খেলছে বাংলাদেশ। এর আগে ২০১৪ সালে এই ভেন্যুতে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বের ছয়টি ম্যাচ এই ভেন্যুতে অনুষ্ঠিত হয়েছিল।

এদিকে বাহুর পেশির সমস্যা মুক্ত হয়ে তামিম ইকবাল ফিরছেন শেষ টি-টোয়েন্টিতে। সিনিয়র পার্টনার ও এক ওপেনার সুস্থ হয়ে দলে ফেরত আসা মানেই তার বিকল্প হিসেবে আগের ম্যাচ খেলা জাকির হাসানের আবার বাইরে চলে যাওয়া।

এ তরুণ ঢাকায় প্রথম ম্যাচে রান পেলে হয়ত একাদশে থাকতে পারতেন; কিন্তু তা যেহেতু পাননি। তাই তার জায়গা ছেড়ে দেয়া ছাড়া আসলে পথ নেই। তরুণ হার্ডহিটার কাম উইকেটরক্ষক জাকিরকে তাই রোববার ড্রেসিং রুমে বসেই কাটাতে হবে।

টানা ব্যর্থ সাব্বির রহমানের আজ দলে থাকার সম্ভাবনা একদম নেই বললেই চলে। সাব্বিরে এমন ব্যর্থতায় টিম ম্যানেজমেন্ট হতাশ তার উপর। তাই আজ তার পরিবর্তে  বিপিএলে রংপুর রাইডার্সের হয়ে দায়িত্বপূর্ণ ব্যাটিং করা মিঠুনকে একাদশে দেখা যেতে পারে।

আজ একাদশে তিন জন পেশারের পাশাপাশি থাকবে ২ স্পিনার। আগের ম্যাচে দুর্দান্ত বোলিংয়ের জন্য আজও একাদশে থাকবেন নাজমুল ইসলাম অপু। কিন্তু আফিফ হোসেন ধ্রুবর জায়গায় দেখা যেতে পারে অফ স্পিনার মেহেদিকে।

এ ছাড়া আজ আরও একজনের অভিষেকের সম্ভাবনা রয়েছে। তিনি হলেন সিলেটের লোকাল বয় পেস বোলার আবু জায়েদ রাহি। বিপিএলে তার দুর্দান্ত বোলিংয়ের কারণে আজ রুবেল হোসেনের জায়গায় রাহিকে খেলানো মোটামুটি নিশ্চিত।

আজকের ম্যাচের মাধ্যমেই ত্রিদেশীয় সিরিজ, টেস্ট সিরিজ ও টি-টোয়েন্টি সিরিজের বাংলাদেশ সফর শেষ করবে লঙ্কানরা। গত ১৫ ফেব্রুয়ারি মিরপুরে অনুষ্ঠিত হয়েছিলো বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যকার দুই ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ। ওই ম্যাচে ১৯৩ রান করেও ছয় উইকেটে হেরে যায় বাংলাদেশ। ত্রিদেশীয় সিরিজ এবং টেস্ট সিরিজ জেতার পাশাপাশি টি-টোয়েন্টি সিরিজেও ১-০ তে এগিয়ে আছে সফরকারীরা।

বাংলাদেশ দলের সম্ভাব্য একাদশ-
তামিম ইকবাল, সৌম্য সরকার, মুশফিকুর রহীম, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ রিয়াদ, আরিফুল হক, সাইফউদ্দিন, মোস্তাফিজুর রহমান, আবু জায়েদ রাহি, নাজমুল অপু ও মেহেদি হাসান।

মন্তব্য