ধামরাইয়ে ক্ষুধার্ত বানরদের বাঁচিয়ে রাখার চেষ্টা পৌরসভা কর্তৃপক্ষের

ধামরাইয়ে ক্ষুধার্ত বানরদের বাঁচিয়ে রাখার চেষ্টা পৌরসভা কর্তৃপক্ষের

অনলাইন ডেস্ক

ঢাকার ধামরাইয়ের ৪০০ বছরের ঐতিহ্যবাহী বানরকে খাবার দিয়ে বাঁচিয়ে রাখার চেষ্টা করছেন ধামরাই পৌরসভার মেয়র গোলাম কবির।  

দেশের এ ক্রান্তিকালে ধামরাইয়ের বানররাও খাবারের অভাবে ছটফট করছিল। ক্ষুধার জ্বালা সহ্য করতে না পেরে দল বেঁধে প্রতিদিনই উপজেলা গেটসহ পৌর এলাকার কোন না কোন বাসা বাড়িতে তাণ্ডবও চালাত। এতে অনেক সময় অতিষ্ঠ হয়ে উঠেন পৌরবাসীরা।

 

এ অবস্থায় ধামরাই পৌরসভার মেয়র গোলাম কবির পৌরসভা পক্ষ থেকে ও ব্যক্তিগতভাবে বানরের খাবারের ব্যবস্থা করেন। পিকআপ ভ্যান ভরে রুটি-কলা, বিভিন্ন জাতে ফল নিয়ে সকাল থেকে তার অফিসের কর্মকর্তা কর্মচারী কাউন্সিলদের নিয়ে তিনি বানর থাকার বিভিন্ন স্থানে গিয়ে তাদের খাবার দেন। এ সময় মেয়রের বন্য প্রাণিদের প্রতি এমন মমতাময়ী আচারণ অবাক হন অনেকেই। এছাড়াও ধামরাইয়ের একটি স্বেচ্ছাসেবী সংগঠন স্বপ্নডাঙ্গার পক্ষ থেকেও খাবার দেয়া হয় বানরদের।

জানা গেছে, দেশ বিদেশে ঢাকার ধামরাই বিশেষভাবে পরিচিতির জন্য কয়েকটি ঐতিহ্য রয়েছে। তাদের মধ্যে রথ, কাঁসা-পিতল শিল্প, তাঁত, লেবু ও এ এতিহ্যবাহী বানর রয়েছে। এক সময় দূর থেকে লোকজন বানর দেখার জন্য ধামরাই আসতেন।  

পৌর মেয়র গোলাম কবির জানান, ধামরাইয়ের ঐতিহ্য বানর বাঁচিয়ে রাখতে আমি ব্যক্তিগতভাবে, পাশাপাশি পৌরসভার পক্ষ থেকে একটি বাজেট করা হয়েছে। সেই বাজেট থেকে নিয়মানুসারে আমরা বানরদের খাবার দিব। এতে বানরদের খাবারের অভাব হবে না। তারা সুন্দর ভাবে বেঁচে থাকবে।  

তিনি আরও বলেন, বানরের খাবারের জন্য সমাজের বিত্তবানদেরও এগিয়ে আসতে হবে।