মালয়েশিয়া ও ভারত থেকে দেশে ফিরল ৩০৪ বাংলাদেশি

মালয়েশিয়া ও ভারত থেকে দেশে ফিরল ৩০৪ বাংলাদেশি

অনলাইন ডেস্ক

মালয়েশিয়ার কুয়ালালামপুর ও ভারতের ব্যাঙ্গালুরু থেকে দুটি পৃথক ফ্লাইটে দেশে ফিরেছেন আটকে পড়া ৩০৪ জন বাংলাদেশি। এর মধ্যে মালয়শিয়া থেকে ফিরেছেন ১৬০ জন এবং ব্যাঙ্গালুরু থেকে ১৪৪ জন। কভিড-১৯ নেই এমন সনদ নিয়ে আসাদের ১৪ দিনের হোম কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে।  

পররাষ্ট্র মন্ত্রণালয়, মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশন এবং বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) সহায়তায় আটকা থাকা ১৬০ জন বাংলাদেশিকে বুধবার দুপরে দেশে ফিরিয়ে এনেছে গ্রীন ডেল্টা ইনসুরেন্সের সহযোগী প্রতিষ্ঠান-জিডি অ্যাসিস্ট।

চলমান করোনা মহামারিতে মালয়েশিয়াতে আটকেপড়া বাংলাদেশিদের এটিই প্রথম প্রত্যাবর্তন প্রক্রিয়া। একটি মৃতদেহসহ ১৬০ জন বাংলাদেশিকে নিয়ে মালিন্দো এয়ারের একটি বিশেষ ফ্লাইটে দুপুর ১২টায় হযরত শাহ্জালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেছে।  

জানা গেছে, আটকা থাকা বাংলাদেশিরা দেশে ফেরত আসার জন্য মালয়েশিয়ায় অবস্থিত বাংলাদেশ হাইকমিশনের সঙ্গে যোগাযোগ করে। জিডি অ্যাসিস্ট মালয়েশিয়ায় অবস্থিত বাংলাদেশের হাইকমিশনের মাধ্যমে এই বাংলাদেশীদের ফিরিয়ে আনার কাজ শুরু করে।

  

জিডি অ্যাসিস্টের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মঈনউদ্দীন আহমেদ বলেন, জিডি অ্যাসিস্ট গর্বিত যে এই করোনা মহামারির সময়কালে আটকা থাকা বাংলাদেশিদের দেশে ফিরিয়ে আনার প্রচেষ্টা চালিয়ে যেতে সক্ষম হয়েছে। বিভিন্ন কর্তৃপক্ষের তাৎক্ষণিক সমর্থন ও সহায়তার জন্য তিনি ধন্যবাদ জানান। অনুমোদনের পরে জিডি অ্যাসিস্ট কুয়ালালামপুরের দুটি বিখ্যাত হাসপাতালে সমস্ত যাত্রীদের কভিড-১৯ স্ক্রিনিং পরীক্ষা করার ব্যবস্থা করেছে।

এদিকে বুধবার ব্যাঙ্গালুরু থেকে ১৪৪ জন বাংলাদেশিকে দেশে ফিরিয়ে এনেছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। তাদের বহনকারী উড়োজাহাজটি সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। এদের বেশিরভাগই ভারতে চিকিৎসা, ব্যবসাসহ বিভিন্ন কাজে গিয়ে আটকা পড়েছিলেন।  

নিউজ টোয়েন্টিফোর/কামরুল